shono
Advertisement

হঠাৎ কেন ‘গেরুয়া’ হল বন্দে ভারত! ‘রাজনীতি নয়, বিজ্ঞান’, বলছেন রেলমন্ত্রী

২৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করেছে প্রথম কমলা রঙের বন্দে ভারত এক্সপ্রেস।
Posted: 09:38 AM Oct 05, 2023Updated: 09:38 AM Oct 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সাধের বন্দে ভারত (Vande Bharat Express)। যে ট্রেনের রং দুধ সাদা। কেবল ইঞ্জিনের দু-পাশে নীল বর্ডার রয়েছে। কিন্তু কেন্দ্রের সিদ্ধান্তে আত্মপ্রকাশ করেছে কমলা তথা গেরুয়া রঙের বন্দে ভারতও। এর পিছনে ‘রাজনীতি’ দেখছে বিরোধীরা। সেই অভিযোগ উড়িয়ে দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো। জানালেন, এর পিছনে রাজনীতি নয়, রয়েছে একশো শতাংশ বৈজ্ঞানিক চিন্তাভাবনা।

Advertisement

উল্লেখ্য, গত ২৪ সেপ্টেম্বর কেরলে দেখা গিয়েছে কমলা বন্দে ভারত। আর তারপর থেকেই বিরোধীদের অভিযোগ জোরালো হয়েছে। এই পরিস্থিতিতে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় রেলমন্ত্রীকে বলতে শোনা গিয়েছে, ”মানুষের চোখে দুটো রং সবচেয়ে বেশি দৃশ্যমান হয়। হলুদ ও কমলা। ইউরোপের আশি শতাংশ ট্রেনই হয় কমলা, নয়তো কমলা ও হলুদ রঙের। আরও অনেক রং রয়েছে। যেমন রুপোলি। সেগুলি হলুদ ও কমলার চেয়ে উজ্জ্বল। কিন্তু আমরা মানুষের দৃশ্যমানতার বিষয়টি পর্যালোচনা করে দেখেছি ওই দুই রংই শ্রেষ্ঠ।”

[আরও পড়ুন: কাশ্মীর, অরুণাচল ভারতের বাইরে! চিনের দাবিকে মান্যতা দিতে জনমত তৈরি করছিল নিউজক্লিক!]

এই সিদ্ধান্তের পিছনে যে কোনও রাজনীতি নেই, সেই দাবি করে রেলমন্ত্রী মনে করিয়ে দিয়েছেন, ”এমনকী উদ্ধারকারী বোট কিংবা লাইফ জ্যাকেট, যেগুলি বিপর্যয় মোকাবিলা বাহিনী ব্যবহার করে, সেগুলিও কমলা রঙেরই।”

[আরও পড়ুন: কংগ্রেসের জন্য ‘আত্মত্যাগে’ রাজি কেজরিওয়াল! সঞ্জয় সিংয়ের গ্রেপ্তারির দিনই প্রকাশ্যে দিল্লির ‘ফর্মুলা’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement