shono
Advertisement

নীরব মোদি, মেহুল চোকসি, বিজয় মালিয়াদের কাছ থেকে উদ্ধার হয়েছে ১৮ হাজার কোটি টাকা, দাবি কেন্দ্রের

আর্থিক প্রতারণা সংক্রান্ত বহু মামলার এখনও নিস্পত্তি হয়নি, সুপ্রিম কোর্টে স্বীকার করল কেন্দ্র।
Posted: 07:24 PM Feb 23, 2022Updated: 08:19 PM Feb 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের ইতিহাসের অন্যতম কুখ্যাত তিন ‘জালিয়াত’ নীরব মোদি (Nirav Modi), মেহুল চোকসি এবং বিজয় মালিয়ার (Vijay Mallya) কাছ থেকে ইতিমধ্যেই ১৮ হাজার কোটি টাকা উদ্ধার করে ফেলেছে সরকার। সুপ্রিম কোর্টে বড়সড় সাফল্যের দাবি করল কেন্দ্র সরকার। কেন্দ্রের দাবি এই বিপুল পরিমাণ টাকা জালিয়াতদের কাছ থেকে উদ্ধার করে ইতিমধ্যেই ব্যাংকগুলিতে ফেরত দেওয়া হয়েছে।

Advertisement

 

প্রসঙ্গত, কেন্দ্রের আনা প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট বা PMLA’র অপব্যাবহার নিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা চলছে। মামলাকারীদের দাবি, কেন্দ্র এই আইনের যথাযথ ব্যবহার করছে না। উলটে এর অপব্যবহার করে রাজনীতির হাতিয়ার হিসাবে কাজে লাগানো হচ্ছে। সরকার ইডির (ED) মতো কেন্দ্রীয় এজেন্সিকে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার করছে। এই মামলায় কেন্দ্রের বিপক্ষে সওয়াল করছেন অভিষেক মনু সিংভি, কপিল সিব্বলরা।

[আরও পড়ুন: ‘মমতার সঙ্গে সম্পর্কে কোনও অবনতি হয়নি’, গুঞ্জনের মধ্যেই মুখ খুললেন প্রশান্ত কিশোর]

বুধবার এই মামলার প্রেক্ষিতেই কেন্দ্র আদালতে জানিয়েছে, এই মুহূর্তে এই PMLA আইনে মোট ৪ হাজার ৭০০টি মামলার তদন্ত করছে কেন্দ্র। প্রতিবছর এই ধরনের অভিযোগ বাড়ছে। ২০১৫-১৬ সালে যেখানে ১১১টি মামলা এই আইনে দায়ের হয়েছিল, সেখানে গত বছর ৯৮১টি মামলা দায়ের করেছে। কেন্দ্র জানিয়েছে, সব মিলিয়ে ৬৭ হাজার কোটি টাকার দুর্নীতির তদন্ত করছে। এর মধ্যে চোকসি, নীরব মোদি এবং বিজয় মালিয়ার কাছ থেকে ১৮ হাজার কোটি টাকা ইতিমধ্যেই উদ্ধার হয়েছে। বাদবাকি ৪৯ হাজার কোটি টাকা এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। কেন্দ্র এদিন প্রকারান্তরে স্বীকার করে নিয়েছে আর্থিক প্রতারণা সংক্রান্ত বহু মামলার এখনও সমাধান করা সম্ভব হয়নি। 

[আরও পড়ুন: ফের ভাইরাল উত্তরপ্রদেশের মহিলা পোলিং অফিসার! তাঁর এই ইনস্টাগ্রাম পোস্টগুলি দেখেছেন?]

উল্লেখ্য, বিজয় মালিয়ার বিরুদ্ধে SBI-সহ বেশ কয়েকটি ব্যাংকের ৯ হাজার কোটি টাকারও বেশি জালিয়াতি করার অভিযোগ রয়েছে। এই মুহূর্তে মালিয়া ব্রিটেনে। তাঁকে ভারতে প্রত্যর্পণের চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। কিন্তু এখনও সাফল্য আসেনি। অন্যদিকে চোকসি (Mehul Choksi) এবং নীরব মোদির বিরুদ্ধেও কয়েক হাজার কোটির পিএনবি কেলেঙ্কারিতে যুক্ত থাকার অভিযোগ রয়েছে। এদের এখনও দেশে ফেরাতে পারেনি সরকার। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement