shono
Advertisement

ধসের মধ্যেই ভূমিকম্প উত্তরাখণ্ডে, ইসরোর রিপোর্টে ‘বিপজ্জনক’তকমা রাজ্যকে

গত চারদিনে দু'বার ভূমিকম্প হয়েছে উত্তরাখণ্ডে।
Posted: 01:27 PM Mar 05, 2023Updated: 01:46 PM Mar 05, 2023

সংবাদ প্রতিদন ডিজিটাল ডেস্ক: ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়েছে যোশিমঠ (Joshimath Disaster)। এবার কেঁপে উঠল ক্ষতিগ্রস্ত যোশিমঠের আশেপাশের এলাকা। শনিবার মাঝরাতে ২.৫ মাত্রায় কম্পন হয় উত্তরকাশীতে (Uttarkashi)। প্রসঙ্গত কয়েকদিন আগেই ইসরোর প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, উত্তরাখণ্ডের (Uttarakhand) ২টি জেলায় ভূমিধসের আশঙ্কা প্রবল। এহেন পরিস্থিতিতেই উদ্বেগ বাড়িয়ে কয়েকদিন ধরে পরপর ভূমিকম্প হয়েছে উত্তরাখণ্ডের নানা জায়গায়। তবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। 

Advertisement

শনিবার রাত পৌনে একটা নাগাদ কেঁপে ওঠে উত্তরকাশী এলাকা। সিরোর গ্রাম সংলগ্ন জঙ্গলেই ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। মাটি থেকে মাত্র ৫ কিলোমিটার নীচে কম্পনের উৎসস্থল ছিল বলে জানা গিয়েছে। ২.৫ রিখটার স্কেলে কম্পন হলেও বেশ কয়েকবার আফটার শক ছিল বলে জানা গিয়েছে। পরবর্তী দশ মিনিটের মধ্যে অন্তত তিনবার কেঁপে ওঠে গোটা এলাকা। ভূমিধসে ডুবতে থাকা যোশিমঠ থেকে উত্তরকাশীর দূরত্ব ২৯০ কিলোমিটার। প্রসঙ্গত, বৃহস্পতিবারও ২.৪ রিখটার স্কেলে ভূমিকম্প হয় উত্তরাখণ্ডের গাড়োয়ালে।  

[আরও পড়ুন: ভিতর থেকেই বিচারব্যবস্থাকে বদনাম করার চেষ্টা হচ্ছে! দাবি আইনমন্ত্রী রিজিজুর]

উত্তরাখণ্ডের এহেন পরিস্থিতির মধ্যে মাথাব্যথা বাড়িয়েছে ইসরোর (ISRO) নয়া রিপোর্ট। সেখানে বলা হয়েছে, “এই রাজ্যের রুদ্রপ্রয়াগ জেলাটি সবচেয়ে বিপজ্জনক জায়গায় দাঁড়িয়ে রয়েছে। সবচেয়ে বেশি ভূমিধস হওয়ার সম্ভাবনা রয়েছে এই জেলাতেই। রুদ্রপ্রয়াগে ধস নামলে ক্ষতিগ্রস্ত হবে বিশাল সংখ্যক মানুষ।” এই তালিকায় রয়েছে দেশের ১০টি বিপজ্জনক জেলা। কেরল, জম্মু-কাশ্মীর, সিকিম-সহ রাজ্যগুলি রয়েছে এই বিপজ্জনক তালিকায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement