shono
Advertisement

পুজোর বক্সঅফিসে দেব-বুম্বা, মিমি-কোয়েলদের জোর টক্কর! আসছে বহুপ্রীক্ষিত ৪ বাংলা সিনেমা

বক্সঅফিসের মার্কশিটে দর্শকদের রায়ে কারা এগিয়ে থাকেন? দেখার অপেক্ষা।
Posted: 08:45 PM Aug 18, 2023Updated: 08:45 PM Aug 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও বর্ষা ব‌্যাটিং করছে। কিন্তু খাতা-কলমের হিসেব বলছে দুর্গাপুজো আসতে আর মাস দু’য়েক। ২০ অক্টোবর পড়ছে ষষ্ঠী। ঠিক তার মুখেই আসছে পুজোর ছবি। এখনও পর্যন্ত চারটি বাংলা ছবির পুজো-রিলিজ চূড়ান্ত হয়েছে। ১৫ আগস্ট প্রকাশ্যে এল ‘উইন্ডোজ’-এর ‘রক্তবীজ’ ছবির নতুন পোস্টার। স্বাধীনতা দিবসেই দেব সামনে আনলেন ‘বাঘা যতীন’-এর প্রি টিজার। অর্থাৎ পুজো-রিলিজের ঘণ্টা বেজে গিয়েছে। বিশ্ব হাতি দিবসে লঞ্চ হয়েছে ‘জঙ্গলে মিতিন মাসি’-র পোস্টার। আর কিছুদিন আগেই ‘দশম অবতার’-এর লোগো লঞ্চ হয়েছে, তার নক্ষত্রখচিত অভিনেতা-মিউজিশিয়ানদের সঙ্গে নিয়ে। এই দু’টি ছবিও পুজোয় আসছে।

Advertisement

এবার পুজোয় মূলত চতুর্ভুজের লড়াই। এবারে পুজো খুবই তাৎপর্যপূর্ণ হতে চলেছে নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ‌্যায় জুটির কাছে। কারণ, এই প্রথম তাঁরা পুজোয় ছবি নিয়ে আসছেন। ফোনে শিবপ্রসাদ মুখোপাধ‌্যায় বললেন, “পুজোকেন্দ্রিক গল্প বলেই পুজোতে রিলিজ করার সিদ্ধান্ত। যে ঘটনার থেকে অনুপ্রাণিত হয়ে এই ছবিটা তৈরি, সেটাও পুজোর সময় ঘটেছিল। ২০১৪ সালের ২ অক্টোবর, দুর্গা অষ্টমীর দিন ঘটনাটি ঘটেছিল। এবং সিনেমার ভিতরেও দুর্গাপুজো ভীষণভাবে রয়েছে। তাই আমাদের মনে হয়েছে এটা পুজোতে রিলিজ করা দরকার। বিগত ১২ বছরে জীবনে কোনওদিন প্রয়োজন মনে করিনি, পুজোতে ছবি রিলিজ করার। আমরা সেরকম লাকি ছিলাম না যে পুজোতে ছবি মুক্তির সৌভাগ‌্য বা সে ধরনের ডেট-ও কোনওদিন পাব। এবারে পুজোর গল্প বলে, একটু সাহস সঞ্চয় করে ছবিটা নিয়ে আসার ইচ্ছে হয়েছে।”

২০১৪ সালে বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডের প্রেক্ষাপটে বোনা হয়েছে এ ছবির চিত্রনাট‌্য। বহুদিন পর ভিক্টর বন্দ্যোপাধ‌্যায়কে বাংলা ছবির অন‌্যতম প্রধান চরিত্রে দেখা যাবে ‘রক্তবীজ’ ছবিতে। আবির চট্টোপাধ‌্যায় এবং মিমি চক্রবর্তী প্রথমবার জুটি বাঁধলেন এখানেই। ছবির অ‌্যাকশন দৃশ‌্য নির্মাণের নেপথ্যে বলিউডে অ‌্যাকশন ডিরেক্টর মনোহর ভার্মা।

অন‌্যদিকে স্বাধীনতার ৭৬ বছর পূর্তির দিনে ‘যতীন্দ্রনাথ মুখার্জী’-কে সামনে নিয়ে এলেন নায়ক-প্রযোজক দেব। স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্রনাথের স্বাধীন দেশ গড়ার স্বপ্নের কাহিনি নিয়ে আসবেন তিনি। পরিচালনায় থাকছেন অরুণ রায়। যিনি এর আগে ‘এগারো’, ‘আট/বারো’ কিংবা ‘হীরালাল’-এর মতো উল্লেখযোগ‌্য পিরিয়ড ছবি পরিচালনা করেছেন। ফলে তাঁর কাজ দেখার আগ্রহ রয়েছে দর্শকের। আর দেব প্রত্যেকবার পুজো রিলিজ নিয়ে আসেন। তাঁর এবারের ছবি নিয়েও উন্মাদনা থাকবে। দুরন্ত অ‌্যাকশনে টিজারে চমকে দিয়েছেন তিনি।

অন‌্যদিকে সৃজিত মুখোপাধ‌্যায়ের ‘বাইশে শ্রাবণ’-এর প্রিক্যুয়েল হচ্ছে ‘দশম অবতার’। সিংহভাগ শুটিং শেষ করেছেন পরিচালক, সামান্য বাকি আছে। ‘প্রবীর রায়চৌধুরি’ হিসাবে ফিরছেন প্রসেনজিৎ চট্টোপাধ‌্যায়। এবারে কেস সলভ করবে প্রবীর আর বিজয় পোদ্দার। ২০২২-এর পর ফের সৃজিত-প্রসেনজিৎ জুটি ফিরবে পর্দায়। ফলে তার চুম্বক-আকর্ষণ এড়ানো মুশকিল। থাকছেন যিশু সেনগুপ্ত, অনির্বাণ ভট্টাচার্য, জয়া আহসানের মতো হেভিওয়েট অভিনেতারা। সৃজিতের সাসপেন্স-থ্রিলারের অপেক্ষায় রয়েছে দর্শক।

এবার পুজোয় নারীশক্তির মুখ হয়ে পর্দায় আসছেন কোয়েল মল্লিক। ওয়ার্ল্ড এলিফ‌্যান্ট ডে-তে ‘জঙ্গলে মিতিন মাসি’-র পোস্টার লঞ্চ হয়েছে চিড়িয়াখানায়, অভিনব ভাবে। ছবিটি হাতি হত‌্যা, পরিবেশ এবং বন‌্যপ্রাণ সংরক্ষণের উপর বার্তা দেবে। কোয়েলের ছবি পুজোয় আসা মানেই তার বাড়তি টান তৈরি হয়েছে বরাবর। বাকি হিরোদের ছবির মাঝে কোয়েল মল্লিক একমাত্র হিরোইন পুজোয় যিনি ছবির মলাটচরিত্রে, সর্বোপরি গোয়েন্দা ফ্র‌্যাঞ্চাইজির কেন্দ্রনারী। এছাড়া ছবিতে রয়েছেন শুভ্রজিৎ দত্ত, অসীম রায়চৌধুরি, লেখা চট্টোপাধ‌্যায় প্রমুখ। আর রহস‌্য-সন্ধানের ছবিতে পরিচালক অরিন্দম শীলের দক্ষতা প্রশ্নাতীত। সুচিত্রা ভট্টাচার্যর কাহিনি অবলম্বনে তাঁর পরিচালনায় ‘মিতিন মাসি’ বড় পর্দায় আগেই প্রতিষ্ঠা পেয়েছে, ফলে বোঝাই যাচ্ছে পুজোর লড়াই জমে যাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement