shono
Advertisement

৯২০ নয়, বাংলায় আরও বেশি কেন্দ্রীয় বাহিনী! লোকসভা ভোটের সূচি ঘোষণার পরই ইঙ্গিত কমিশনের

রাজ্য়ে কোন দফার ভোটে কত বাহিনী? আলোচনা করতে সোমবার রাজ্য নির্বাচন কমিশনের দপ্তরে ভিডিও কনফারেন্সে বৈঠক করবেন নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।
Posted: 05:30 PM Mar 16, 2024Updated: 08:12 PM Mar 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনী হিংসা কমেছে দেশে। চব্বিশের লোকসভা নির্বাচনের (2024 Lok Sabha Polls) নির্ঘণ্ট ঘোষণার ঠিক আগে সাংবাদিক বৈঠকে বসে বড়সড় সার্টিফিকেট দিলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। বললেন, ‘‘গত এক বছরের মধ্যে ১১টা নির্বাচন হয়েছে। সেভাবে কোনও হিংসার ঘটনা ঘটেনি। যেখানে ভোটের সময়ে হিংসা হতো, সেখানেও কমেছে।’’ কিন্তু সম্পূর্ণ সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে এবার নির্বাচন কমিশন (Election Commission of India) আরও বেশি তৎপর। নিরাপত্তায় একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে কমিশনের তরফে।

Advertisement

শনিবার দুপুরে দিল্লির বিজ্ঞান ভবনে সাংবাদিক সম্মেলন করে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, ”সুষ্ঠু নির্বাচনের জন্য সবরকম বন্দোবস্ত করছে নির্বাচন কমিশন। ভোটে যত বেশি সম্ভব, কেন্দ্রীয় বাহিনী (Central Force) ব্যবহার করা হবে। কোনও রাজ্যেই কোনও চুক্তিভিত্তিক কর্মীকে ভোটের কাজে ব্যবহার করা যাবে না। সোশাল মিডিয়া, টেলিভিশনের মাধ্যমেও নজর রাখা হবে। অ্যাপের (App) মাধ্যমে বেনিয়মের অভিযোগ পেলে ১০০ মিনিটের মধ্যে সমাধান করা হবে। এছাড়া একটি টোল ফ্রি নম্বর চালু হচ্ছে। ১৯৫০ – এই নম্বরে কোনও অভিযোগ পেলে যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া হবে।”

[আরও পড়ুন: দেশে লোকসভা ভোট ৭ দফায়, ফলাফল ৪ জুন, দিনক্ষণ ঘোষণা নির্বাচন কমিশনের]

কমিশন সূত্রে খবর, বাংলায় (West Bengal) লোকসভা নির্বাচনকে শান্তিপূর্ণ রাখতে নজিরবিহীন ৯২০ কোম্পানি আধা সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দেশের নির্বাচন কমিশন। কমিশনের এক শীর্ষকর্তার কথায়, প্রয়োজন হলে এই সংখ‌্যাটা আরও বাড়তে পারে। ভোট ঘোষণার আগেই ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে পাঠানো হয়েছে। কমিশন সূত্রে আরও খবর, আগামী সপ্তাহ থেকে রাজ্যে দফায় দফায় কেন্দ্রীয় বাহিনী ঢুকতে শুরু করবে। বুধবার প্রথম দফার কেন্দ্রীয় বাহিনী রাজ্যে পা রাখতে চলেছে বলে খবর।

[আরও পড়ুন: ‘এটা পালটে যাওয়া ভারত, নিজেদের সমস্যা নিজেরা মেটায়’, দেশের জয়গান জয়শংকরের গলায়]

প্রথম দফায় দেশের মোট ১০২ টি কেন্দ্রে ভোট হবে। উত্তরপূর্ব ভারত, হিমাচল প্রদেশ, রাজস্থান, তামিলনাড়ুর বিভিন্ন কেন্দ্রে সুষ্ঠু নির্বাচনের জন্য মোতায়েন থাকবে ২২৫ কোম্পানি বাহিনী। এদিকে, বাংলার (West Bengal) ৪২ কেন্দ্রে নিরাপত্তার স্বার্থে বহু আগে থেকেই কেন্দ্রীয় বাহিনী চলে এসেছে। শুরু হয়ে গিয়েছে রুট মার্চও। কিন্তু ভোটের দিনগুলিতে কোথায় কত দফা বাহিনী থাকবে, সে বিষয় এখনও স্পষ্ট করেনি কমিশন। সূত্রের খবর, সামনের সপ্তাহে ফের রাজ্যে কেন্দ্রীয় বাহিনী আসবে। সোমবার বেলা ১২.৩০ নাগাদ রাজ্যের সমস্ত জেলাশাসক, রিটার্নিং অফিসারের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলোচনায় বসবেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। সেখানেই ঠিক হতে পারে রাজ্যের ৭ দফায় ভোটের বাহিনী বিন্যাস।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement