shono
Advertisement
21 July Shahid Diwas

নকশায় বদল, দলনেত্রীর জন্য পৃথক র‌্যাম্প! কেমন হবে একুশের মঞ্চ?

ঝড়বৃষ্টির সতর্কতা, মঞ্চ তৈরির সময়ে তার জন্যও বিশেষ নজর দেওয়া হয়েছে। ব্যাকড্রপ আগেরবারের তুলনায় ৪০ ফুট বাই ৩০ ফুট বাড়ানো হচ্ছে। এছাড়া মূল মঞ্চ আরও চওড়া করা হচ্ছে।
Published By: Sucheta SenguptaPosted: 06:29 PM Jul 19, 2024Updated: 07:36 PM Jul 19, 2024

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: একুশে জুলাই, তৃণমূলের শহিদ দিবসের (21 July Shahid Diwas) দিকে বরাবরই বিশেষ নজর থাকে বঙ্গ রাজনৈতিক মহলের। এবছর আবার এই দিনটি আরও তাৎপর্যপূর্ণ হতে চলেছে। চব্বিশের লোকসভা নির্বাচনে রাজ্যের শাসকদলের দারুণ ফল উৎসর্গ করা হবে শহিদদের প্রতি, এদিনের মঞ্চ থেকে। আগেই তা ঘোষণা করে দিয়েছিলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ফলে শহিদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন আর লোকসভার ফলাফলের উদযাপন, জোড়া অনুষ্ঠান। তাই এবছরের মঞ্চসজ্জাতেও একটু বদল আসছে। সূত্রের খবর, একুশের মঞ্চে সামনের ভাগের স্টেজ চওড়ায় খানিকটা বাড়ানো হচ্ছে। থাকছে দলনেত্রীর জন্য আলাদা র‌্যাম্পও। ইতিমধ্যে সেই মঞ্চ বাঁধার কাজ অনেকটা এগিয়ে গিয়েছে। শুক্রবার তা পরিদর্শন করেন কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েল-সহ অন্যান্য আধিকারিকরা।

Advertisement

একুশের প্রস্তুতি পরিদর্শন কলকাতা পুলিশ কমিশনারের। নিজস্ব চিত্র।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, সপ্তাহান্তে ঝড়বৃষ্টিতে (Rain) ভাসবে কলকাতা অর্থাৎ একুশে জুলাইও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তৃণমূল সূত্রে খবর, সেকথা মাথায় রেখে এবার একুশের মঞ্চ (Stage) আরও শক্তপোক্ত করা হয়েছে। ব্যাকড্রপ অনেকটা মোটা করা হচ্ছে। ৪০ ফুট বাই ৩০ ফুট। সাধারণত এই ব্যাকড্রপ পাতলাই থাকে। এবারই তা এতটা বাড়ানো হচ্ছে ঝড়বৃষ্টির কথা ভেবে। এছাড়া মূল মঞ্চ আরও চওড়া করা হচ্ছে। জানা গিয়েছে, ১৩ জায়ান্ট স্ক্রিন থাকছে৷ প্রায় ৪০০০ স্বেচ্ছাসেবক থাকবেন গোটা আয়োজনে।

[আরও পড়ুন: শুক্রতেও রক্তাক্ত বাংলাদেশ, ঝরল ৩ প্রাণ! ঢাকায় নিষিদ্ধ সভা-সমাবেশ ও মিছিল]

সূত্রের আরও খবর, এবারও তিন ধাপে ভাগ করা হয়েছে -

  • মঞ্চের সামনের ভাগ দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য। তার মাপ ৫২ ফুট বাই ২৮, উচ্চতা ১০ ফুট। এই মঞ্চ আগে ৪৮ ফুট হতো। L আকৃতির মঞ্চ এবার চওড়ায় আরও ৪ ফুট বাড়ছে।
  • দ্বিতীয় ভাগ ৪৮ ফুট বাই ২৪ ফুট, উচ্চতা ১১ ফুট।
  • আর তৃতীয় ভাগ হবে ৪৮ ফুট বাই ২০ ফুট, উচ্চতা ১২ ফুট।

একুশের পোস্টার।

মঞ্চের প্রথম ভাগে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং আমন্ত্রিত অতিথিরা বসবেন। বাকি দুটি মঞ্চে থাকবেন সাংসদ, বিধায়করা। এছাড়া মুখ্যমন্ত্রীর জন্য আলাদা র‌্যাম্প (Ramp) ও মন্ত্রীদের জন্য পৃথক র‌্যাম্প তৈরি হচ্ছে বলে খবর। সবমিলিয়ে, এবারের একুশের মঞ্চের নকশায় বেশ কিছু বদল দেখা যাবে। এছাড়া মঞ্চে উপস্থিত অতিথিদের মধ্যেও বেশ কিছু চমক থাকার সম্ভাবনা।

[আরও পড়ুন: অবশেষে দৃষ্টিগোচর! প্রকাশ্যে বিশ্বের সর্বাধিক বিচ্ছিন্ন সম্প্রদায়ের বিরল ছবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • একুশে জুলাইয়ের মঞ্চসজ্জায় বদল।
  • ঝড়বৃষ্টির কথা মাথায় রেখে ব্যাকড্রপ বাড়ানো হচ্ছে।
  • দলনেত্রীর জন্য আলাদা র‌্যাম্প, তারও প্রস্থ বাড়ছে।
Advertisement