shono
Advertisement

ভুল ঠিকানা-ফোন নম্বর! নতুন করোনার আতঙ্কের মধ্যেই বেপাত্তা বহু ব্রিটেন ফেরত যাত্রী

নতুন ভাইরাসের সংক্রমণের মধ্যেই নয়া আতঙ্ক।
Posted: 09:51 AM Dec 27, 2020Updated: 09:51 AM Dec 27, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ করোনার (Coronavirus) নতুন স্ট্রেন নিয়ে আতঙ্কে কাঁপছে ব্রিটেন-সহ (UK) ইউরোপের বহু দেশ। এই পরিস্থিতিতে ভারত ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেনের সঙ্গে বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। পরীক্ষা করা হচ্ছে সম্প্রতি ব্রিটেন থেকে ফেরা যাত্রীদের। শনিবার তাঁদের মধ্যে থেকে ৫৯ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এর ফলে গত রবিবার থেকে এখনও পর্যন্ত ব্রিটেন থেকে দেশে ফেরা ১১৯ জন যাত্রীর শরীরে সংক্রমণ ধরা পড়ল।

Advertisement

এরই মধ্যে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে তেলেঙ্গানার (Telangana) ২৭৯ জন যাত্রীকে নিয়ে। ব্রিটেন থেকে ফেরার পর থেকে তাঁরা বেপাত্তা। শুধু তাই নয়, ওই যাত্রীদের মধ্যে ১৮৪ জন যাত্রী ভুল ঠিকানা ও ফোন নম্বর দিয়েছেন বলে জানিয়েছে তেলেঙ্গানা পুলিশ। যদিও তাঁদের সকলেই তেলেঙ্গানার বাসিন্দা নন। ৯২ জন অন্ধ্রপ্রদেশ, কেরল ও কর্ণাটকের বাসিন্দা। তেলেঙ্গানার জনস্বাস্থ্য অধিকর্তা ড. জি শ্রীনিবাস রাও জানিয়েছেন, অন্য রাজ্যের বেপাত্তা যাত্রীদের বিবরণ সংশ্লিষ্ট রাজ্যগুলির প্রশাসনের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। বাকিদের খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে।

[আরও পড়ুন: কাশ্মীরেও ঘোড়া কেনাবেচা করতে চাইছে বিজেপি! চাঞ্চল্যকর অভিযোগ ওমর আবদুল্লার]‌

তবে কারও শরীরে ব্রিটেনের নতুন স্ট্রেনের সংক্রমণ ধরা পড়লে ভয়ের কিছু নেই বলেই জানাচ্ছেন তিনি। তাঁর কথায়, ‘‘তাঁদের কেবল সজাগ থাকতে হবে। ঠিকমতো মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা ও নিয়মিত হাত ধোয়ার মতো বিষয়গুলি খেয়াল রাখা দরকার।’’

এদিকে উত্তরপ্রদেশেও সমস্ত ব্রিটেন ফেরত যাত্রীদের খোঁজ মেলেনি। জানা গিয়েছে, মোট ১,৬৫৫ জন যাত্রী রাজ্যে ফিরলেও সন্ধান মিলেছে মাত্র ১,০৮৭ জনের। তাঁদের মধ্যে ৬০৯ জনের পরীক্ষা করার পরে ৮ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে।

[আরও পড়ুন: মোদি সরকারের জন্যই সন্ত্রাসের পথ ছেড়েছেন উত্তর-পূর্বের যুবরা, দাবি অমিত শাহের]‌

মহারাষ্ট্রে যে ১৪ জন ব্রিটেন ফেরত যাত্রীদের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে তাঁদের মধ্যে তিনজন মুম্বই ও চারজন থানের বাসিন্দা। কেরলে নতুন করে তিনজনের সংক্রমণ ধরা পড়ায় সেখানে সংখ্যাটা পৌঁছেছে আটে। কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশের ক্ষেত্রে সংখ্যাটা যখাক্রমে এক ও আট। সব মিলিয়ে উদ্বেগ রয়েছে। তবে এঁদের মধ্যে কতজনের শরীরে নতুন স্ট্রেনের সংক্রমণ রয়েছে, তা জানতে আরও একটু অপেক্ষা করতে হবে। সমস্ত আক্রান্ত যাত্রীদের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সোমবার থেকেই সেই রিপোর্টগুলি আসতে শুরু করবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement