shono
Advertisement

কাল কেউটের ডিম ফোটাতে এই তিনমূর্তি কী করলেন জানেন?

দেখুন ছবি। The post কাল কেউটের ডিম ফোটাতে এই তিনমূর্তি কী করলেন জানেন? appeared first on Sangbad Pratidin.
Posted: 08:34 PM Aug 04, 2017Updated: 03:04 PM Aug 04, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিষের প্রভাব এমন, একজন প্রাপ্তবয়স্ক মানুষকে মাত্র ১৫ মিনিটে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে। ঘণ্টাখানেকের মধ্যে একটা বিশাল হাতিরও একই দশা হতে পারে। এমনই বিষ ধারণ করে কিং কোবরা। বিশ্বের সবচেয়ে বিষধর সরিসৃপের মধ্যে অন্যতম। এমন কাল কেউটে কেউ দুধ-কলা দিয়ে পুষবে? না! এই উত্তরই হবে বেশিরভাগ ক্ষেত্রে। ব্যতিক্রম অবশ্যই রয়েছে। আর তাই উদাহরণ হয়ে ওঠে সমাজের ক্ষেত্রে। এমনই উদাহরণ হয়ে উঠলেন চন্দ্রণ এমপি, বিজয় নীলকণ্ঠন ও গৌরীশংকর। কী করলেন এই তিনমূর্তি?

Advertisement

[চার-চারটি বদ্রি গিলে খাঁচায় আটকে গেল বিষধর গোখরো]

এমন ভয়ঙ্কর কিং কোবরার বাচ্চাদের জন্মাতে সাহায্য করলেন এই তিনজন। আর এর জন্য নাওয়া-খাওয়া ভুলে টানা ১০০ দিন পাহারা দিলেন ঘন জঙ্গলের মধ্যে। ঘটনার প্রায় মাস তিনেক আগে। কেরলের বনবিভাগের ব়্যাপিড রেসপন্স ফোর্সের আধিকারিক চন্দ্রণের কাছে খবর আসে স্থানীয় এক ব্যক্তির বাগানে একটি কাল কেউটে ঢুকে পড়েছে। যতক্ষণে নীলকন্ঠন ও গৌরীশংকরকে নিয়ে তিনি সেখানে পৌঁছন। স্থানীয়দের ভয়ে সাপটি পালিয়ে যায়। কিন্তু চন্দ্রণ আবিষ্কার করেন, সাপটি বাগানেই ডিম পেড়েছে এবং সেগুলি ফেলে রেখে চলে গিয়েছে। এমন বিরল বস্তু নষ্ট করতে চাননি প্রকৃতিপ্রেমীরা। গ্রামবাসীদের অনেক বুঝিয়ে ডিমগুলি নিয়ে নেন তাঁরা। সেগুলি নিয়ে রেখে দেন গ্রাম থেকে ৯০ কিলোমিটার দূরে ঘন জঙ্গলের এক স্থানে।

সাধারণভাবে একটি কিং কোবরার ডিম ফুটতে ৮০ থেকে ১০৫ দিন সময় লাগে। এই ক’দিন পালা করে ডিমগুলি পাহারা দিয়েছেন চন্দ্রণ, বিজয় ও গৌরীশংকর। গ্রামবাসীরাও এই কাজে সাহায্য করেছেন তাঁদের। শেষে প্রায় ১০০ দিন বাদে মিলেছে ফল। জন্ম হয়েছে ছোট ছোট কোবরা ছানার।

[জানেন, আগামী ৭ই আগস্ট কি দেখতে পাবেন আকাশে?]

 

The post কাল কেউটের ডিম ফোটাতে এই তিনমূর্তি কী করলেন জানেন? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement