shono
Advertisement

Corona মোকাবিলায় বাংলাদেশের পাশে ভারত, ঢাকার উদ্দেশে রওনা দিল ৩০টি অ্যাম্বুল্যান্স

করোনার মারে নাজেহাল বাংলাদেশ।
Posted: 02:37 PM Aug 06, 2021Updated: 02:37 PM Aug 06, 2021

সুকুমার সরকার, ঢাকা: করোনা (Corona) মোকাবিলায় বন্ধু বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে ভারত। সংকট কালে ভ্যাকসিন থেকে শুরু করে অন্যান্য চিকিৎসা সামগ্রীর আদানপ্রদান করেছে দুই দেশ। এবার সেই বন্ধুত্ব আরও গভীর করে ঢাকার উদ্দেশে পাড়ি দিল নয়াদিল্লির উপহার দেওয়া ৩০টি অ্যাম্বুল্যান্স।

Advertisement

[আরও পড়ুন: মোট ১১টি বিয়ে, সম্পত্তি হাতিয়ে নিয়েই পালটে ফেলতেন স্বামী! গ্রেপ্তার বাংলাদেশি মডেল Mou]

যৌথভাবে করোনা মহামারী মোকাবিলায় বাংলাদেশকে দেওয়া ভারতের উপহারের ৩০টি অ্যাম্বুল্যান্স বৃহস্পতিবার পেট্রাপোলে পৌঁছেছে। বেনাপোল স্থলবন্দরের আনুষ্ঠানিকভাবে ছাড়পত্র পাওয়ার পর খুব শিগগির অ্যাম্বুল্যান্সগুলি ঢাকায় পৌঁছাবে। গত মার্চ মাসে বাংলাদেশ সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের স্বাস্থ্যসেবা উন্নয়নে বিশেষ করে কোভিড-১৯ মহামারী মোকাবিলার যৌথ প্রচেষ্টায় বাংলাদেশ সরকারকে ১০৯টি লাইফ সাপোর্ট অ্যাম্বুল্যান্স উপহার দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। পেট্রাপোলে যে ৩০টি অ্যাম্বুল্যান্স পৌঁছেছে, ওগুলো তারই অংশ। ভারতীয় হাইকমিশন জানিয়েছে, ১০৯টি অ্যাম্বুল্যান্সের বাকিগুলি সেপ্টেম্বরের শেষের দিকে পর্যায়ক্রমে পৌঁছাবে। এই অ্যাম্বুল্যান্সগুলি কোভিড মহামারী মোকাবিলায় বাংলাদেশ সরকারের ব্যাপক প্রচেষ্টাকে সমর্থন করার উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই উপহার বাংলাদেশের ভ্রাতৃত্বপূর্ণ জনগণের সহায়তার জন্য ভারতের অব্যাহত এবং দীর্ঘমেয়াদি অঙ্গীকারের প্রতিফলন।

উল্লেখ্য, মূলত করোনার ডেল্টা স্ট্রেনের জন্যই বাংলাদেশে (Bangladesh) লাগামছাড়া হয়েছে সংক্রমণের গতি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশজুড়ে চলছে কড়া লকডাউন। করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। সমস্যা আরও জটিল করে ভ্যাকসিন ও ওষুধের চরম অভাব দেখা দিয়েছে দেশে। এহেন পরিস্থিতিতে কয়েকদিন আগেই বাংলাদেশে কোভিড-১৯-এর ভ্যাকসিন উৎপাদনে রাশিয়া ও চিনকে অনুমোদন দেয় ঢাকা। ভারতের টিকা প্রস্তুতকারী সংস্থা সেরাম ইন্সটিটিউট যথাসময়ে বাংলাদেশে টিকা রপ্তানি করতে না পারায় রাশিয়া ও চিনের টিকা আনার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ভারত থেকে এ পর্যন্ত ১ কোটি ২ লক্ষ ডোজ টিকা এসেছে।

[আরও পড়ুন: সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের মাশুল! বাংলাদেশে কুপিয়ে খুন আওয়ামি লিগ নেতাকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement