shono
Advertisement

রাশিয়ায় ইঁদুর-আরশোলার সঙ্গে বাস! ‘অপহৃত’২০ হাজার শিশুর মধ্যে ইউক্রেনে ফিরল ৩১ জন

প্রায় চার দেশ ঘুরে ইউক্রেনে মায়ের কোলে ফিরেছে ৩১ শিশু।
Posted: 04:47 PM Apr 09, 2023Updated: 04:47 PM Apr 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধের আঁচে শুধু বাড়িঘর-শহর নয়, পুড়ছে শৈশবও। রাশিয়ার (Russia) দখলে থাকা ইউক্রেনের অংশ থেকে প্রায় ২০ হাজার শিশুকে ‘অপহরণ’ করেছিল রাশিয়া। সেখানে কার্যত অমানুষিক কষ্টের মধ্যে জীবন কাটছিল শিশুদের। শেষপর্যন্ত মানবাধিকার সংগঠনের উদ্যোগে রবিবার ইউক্রেনে (Ukrain) পরিবারের কাছে ফিরল ৩১ শিশু। পরিবারের কোলে ফিরেই তারা তুলে ধরেছে রাশিয়ায় থাকার সময়কার সেই ভয়াবহ অভিজ্ঞতার কথা।

Advertisement

জানা গিয়েছে, রাশিয়ার দখলে থাকা খারকভ ও কিয়েভ থেকে প্রচুর শিশুকে রাশিয়া ও রাশিয়া অধিকৃত ক্রিমিয়ায় পাঠিয়ে দেওয়া হয়। বহু দিন যাবৎ পরিবার থেকে বিচ্ছিন্ন তারা। রাশিয়ার বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রাখা হয়েছিল ১৯ হাজার ৫০০ শিশুকে। শেষমেশ মানবাধিকার সংগঠন সেভ ইউক্রেনের উদ্যোগে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। রবিবার তাঁদের পঞ্চম দফা উদ্ধারকার্য শেষ হয়েছে। প্রায় চার দেশ ঘুরে ইউক্রেনে মায়ের কোলে ফিরেছে ৩১ শিশু।

[আরও পড়ুন: ৯-১৫ এপ্রিলের Horoscope: নববর্ষের আগে কী রয়েছে আপনার ভাগ্যে? জেনে নিন সাপ্তাহিক রাশিফল]

দেশে ফেরা শিশুদের দাবি, তাদের ইদুর-আরশোলার সঙ্গে রাখা হত। কাউকে কাউকে তো আবার সেখানেই দত্তক দিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। কোনওমতে সেভ ইন্ডিয়া সংগঠনের উদ্যোগে দেশে ফিরেছে তারা। এ প্রসঙ্গে সংগঠনের প্রতিষ্ঠা মাইকোলা কুলেবা জানান, “গত পাঁচ মাসে পাঁচবার স্থান পরিবর্তন করা হয়েছিল শিশুদের। রাশিয়ার কেউ তাদের পরিবারের লোকেদের খোঁজার কোনও ব্যবস্থা করেনি। এমনকী, শিশুরা জানিয়েছে, তাদের ইদুর-আরশোলার সঙ্গে সেখানে রাখা হয়েছিল। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। তাদের দাবি, অপহরণ করা হয়নি। যুদ্ধ থেকে দূরে রাখতে তাদের রাশিয়ায় পাঠানো হয়েছিল।

[আরও পড়ুন: যোগ দিতে পারেননি সেনায়, পরিবারের হাল ধরতে বাঁকুড়ার যুবক এখন ‘মিস্টার ফুচকাওয়ালা’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement