shono
Advertisement

যুগান্তকারী পদক্ষেপ, এবার তৃতীয় লিঙ্গের মানুষেরাও উত্তরাধিকার সূত্রে পাবেন সম্পত্তির ভাগ

এতদিন মা-বাবার সম্পত্তির উপর তাঁদের কোনও অধিকার ছিল না।
Posted: 07:29 PM Feb 24, 2022Updated: 10:11 PM Feb 24, 2022

সুকুমার সরকার, ঢাকা: কাটতে চলেছে সমস্ত বাধা। এবার উত্তরাধিকার সূত্রে সম্পত্তির ভাগ পাবেন তৃতীয় লিঙ্গের মানুষেরাও। এতদিন মা-বাবার সম্পত্তির উপর তাঁদের কোনও অধিকার ছিল না। বৃহন্নলাদের এই অধিকার নিশ্চিত করতে একটি খসড়া প্রস্তাব মন্ত্রীপরিষদ বিভাগে পাঠানো হয়েছে বলেই জানিয়েছেন বাংলাদেশের (Bangladesh)  ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বুধবার ভূমি ভবনে স্থাপিত মডেল শিশু দিবা যত্ন কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী একথা জানান।

Advertisement

ভূমিমন্ত্রী বলেন, “দেশের সব ধর্মীয় সম্প্রদায়ের মানুষের জন্য সম্পত্তির উত্তরাধিকার বিষয়ে আলাদা আইন রয়েছে। পুরুষ অথবা নারী হিসেবে পরিচিতি নির্ধারিত না থাকায় তৃতীয় লিঙ্গের মানুষেরা সম্পত্তির উত্তরাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত হওয়ায় তৃতীয় লিঙ্গের মানুষ (3rd gender People) নিগৃহীত হচ্ছেন। অনেকেই পরিবার থেকে বিচ্ছিন্ন। তাই বেঁচে থাকার তাগিদে ভিক্ষাবৃত্তির আশ্রয় নিচ্ছেন। ফলে সমাজে অসাম্য ও বৈষম্যের সৃষ্টি হচ্ছে। তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার রক্ষায় প্রধানমন্ত্রীর সুস্পষ্ট অনুশাসন রয়েছে।”

[আরও পড়ুন: আনিস হত্যাকাণ্ডে সিটের উপরেই আস্থা, দ্বিতীয়বার ময়নাতদন্তের নির্দেশ হাই কোর্টের]

সাইফুজ্জামান আরও বলেন, “ভূমি মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদে পাঠানো প্রস্তাবনায় তৃতীয় লিঙ্গের মানুষের সম্পদের উত্তরাধিকার অর্জনের কথা বলা হয়েছে। মা ও বাবার অর্ধেক সম্পত্তির উত্তরাধিকার করা যেতে পারে তাঁদের। এসব প্রস্তাব পরবর্তী সময়ে সকলের মতামতসাপেক্ষে সংশোধন করা হবে। এবং পরবর্তীকালে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে।” 

[আরও পড়ুন: উত্তপ্ত রাশিয়ায় ইমরান, যুদ্ধ নিয়ে ‘উচ্ছ্বাস’ প্রকাশ পাক প্রধানমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement