shono
Advertisement

নজরে চিনের সাবমেরিন বাহিনী, ভারতের হাতে ডুবোজাহাজ-ধ্বংসী অত্যাধুনিক যান

এই নিয়ে এই ধরনের চতুর্থ যান হাতে পেল ভারত।
Posted: 12:50 PM Nov 18, 2023Updated: 01:43 PM Nov 18, 2023

অর্ণব আইচ: আরও শক্তিশালী হল ভারতের নৌসেনা। এবার তাদের হাতে এল ডুবোজাহাজ-ধ্বংসী অত্যাধুনিক যান ASW SWC। নয়াদিল্লির ভাঁড়ারে এটাই এই ধরনের চতুর্থ জলযান। পাঁচ মাস আগেই হাতে এসেছিল তৃতীয় যানটি। সব কটি জাহাজই নির্মাণ করেছে গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড তথা GRSE। এখানেই শেষ নয়। এই ধরনের আরও ৮টি যান এই মুহূর্তে তৈরি হচ্ছে গার্ডেনরিচের জাহাজ কারখানায়।

Advertisement

গত ১৬ নভেম্বর, শুক্রবার নতুন যানটি হাতে পেয়েছে নৌসেনা। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন উপস্থিত ছিলেন ভাইস অ্যাডমিরাল সন্দীপ নৈথানি। তাঁর স্ত্রী মঞ্জু নৈথানি লঞ্চ করেন জাহাজটি। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিআরএসই-র চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর পি আর হরি, ভাইস অ্যাডমিরাল কিরণ কে দেশমুখ, ডিআইজি সুব্রত ঘোষ প্রমুখ।

[আরও পড়ুন: ফাইনালের আগে তুমুল নাটক পিচ নিয়ে, চর্চায় অশ্বিনও]

যে কোনও জাহাজের নির্মাণচক্রে লঞ্চ একটি গুরুত্বপূর্ণ অংশ। কেননা ওইদিনই সেটা প্রথম জলের স্পর্শ পায়। আবার সেদিনই নিজের নামও পায় জাহাজটি। নতুন যানটির নামকরণ করা হল ‘আইএনএস আমিনি’। লাক্ষাদ্বীপের ডিম্বাকৃতি এক দ্বীপের নামানুসারে এই নাম দেওয়া হয় শক্তিশালী ওই রণতরীর। উল্লেখ্য, একই নামে আরও একটি জাহাজ ছিল ভারতীয় নৌসেনার। যা ১৯৭৪ সালের ১২ ডিসেম্বর সেনাবাহিনীর ভাঁড়ারে যুক্ত হয়েছিল। ২০০২ সাল পর্যন্ত কর্মক্ষম ছিল সেটি।

[আরও পড়ুন: ‘রোহিতই নন, আর একজনও বিশ্বজয়ের ভাষণের প্রস্তুতি নিচ্ছেন’, মোদিকে খোঁচা মহুয়ার!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement