shono
Advertisement

ট্রাম্পের পর্যটন নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ আদালতের

আবারও ধাক্কা খেল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।
Posted: 01:08 PM Mar 16, 2017Updated: 07:38 AM Mar 16, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও ধাক্কা খেল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। মুসলিম প্রধান দেশের নাগরিকদের আমেরিকা প্রবেশের নিষেধাজ্ঞা কার্যকর হার আগেই তা রুখে দিল হাওয়াইয়ের এক বিচারক। জরুরি ভিত্তিতে জারি করা হয়েছে ওই স্থগিতাদেশ। নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করে ছ’টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ করে এক নির্দেশিকা পাশ করে ট্রাম্প প্রশাসন। তবে তা লাগু হওয়ার কয়েক ঘন্টা আগেই আদালত তা আটকে দেয়। এ নিয়ে ট্রাম্প প্রশাসনের একাধিক নির্দেশ আটকে দিয়েছে আদালত।

Advertisement

[পরবর্তী রাষ্ট্রপতি কি আদবানী? জল্পনা তুঙ্গে]

চলতি মাসের ৬ তারিখ এই নয়া নিষেধাজ্ঞায় স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট। ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের ওপর ৯০ দিনের জন্য আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

আদালতে হোঁচট খাওয়ার পর ক্ষোভ উগরে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। আদালতের রায়ের বিরুদ্ধে লড়াই চলবে বলে জানিয়ে দিয়েছেন তিনি। আদালতের নির্দেশ বিচারব্যবস্থার বাড়াবাড়ি বলে অভিযোগ করেছেন তিনি। তাঁর বক্তব্য, মার্কিন সংবিধান দেশের প্রেসিডেন্টকে সেই অধিকার দিয়েছে, যাতে তিনি জাতীয় স্বার্থরক্ষায় অভিবাসন বন্ধ রাখতে পারেন। প্রয়োজনে সুপ্রিম কোর্টেও যাবেন বলে জানিয়েছেন ট্রাম্প।

[মাত্র ৫ হাজারে ভারতে Redmi 4A আনছে Xiaomi]

ট্রাম্পের নির্দেশিকার ওপর জরুরি ভিত্তিতে স্থগিতাদেশ জারি করেছেন যে বিচারক, তাঁকে নিযু্ক্ত করেছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, নির্দেশে কোথাও মুসলিম শব্দটির উল্লেখ না থাকলেও নিরপেক্ষ বিচারে পরিষ্কার, বিশেষ একটি ধর্মের প্রতি বৈষম্যের লক্ষ্যেই এই নির্দেশিকা জারি হয়েছে। যদিও প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্য, বৈষম্য নয়, দেশের নিরাপত্তার কথা ভেবেই এই নীতি নির্ধারণ করা হয়েছে।

[জলের মধ্যেই অভিনব ‘যোগা’ দিশার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement