shono
Advertisement

বছরের শুরুতে খানিকটা স্বস্তি, রাজ্যে হু হু করে কমছে করোনা সংক্রমিত ও মৃতের সংখ্যা

বাড়ছে সুস্থতার হার।
Posted: 07:46 PM Jan 04, 2021Updated: 08:36 PM Jan 04, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের শুরুতে রাজ্যে হু হু করে কমছে করোনা (Coronavirus) সংক্রমণ। একধাক্কায় ফের অনেকটাই কমল দৈনিক আক্রান্তের সংখ্যা। দৈনিক মৃতের সংখ্যাও কমেছে ঠিকই। তবে তা খুবই সামান্য। পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতাও। সব মিলিয়ে রাজ্যের করোনা গ্রাফ নতুন বছরে আশার আলো দেখাচ্ছে সকলকে।

Advertisement

রাজ্য স্বাস্থ্য দপ্তরের সোমবারের মেডিক্যাল বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন মাত্র ৫৯৭ জন। যা রবিবারের তুলনায় বেশ খানিকটা কম। জেলাওয়াড়ি সংক্রমিতের হিসাব অনুযায়ী যদিও শীর্ষে উত্তর ২৪ পরগনা (North 24 Pargana)। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৭৪ জন। তার থেকে অনেকটাই কম আক্রান্ত হয়েছেন কলকাতায়। তিলোত্তমায় একদিনে ১৫২ জনের শরীরে করোনা ধরা পড়েছে। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লক্ষ ৫৫ হাজার ৫৭২ জন।

[আরও পড়ুন: জোর করে স্বামীকে আটকে রাখার অভিযোগ, শ্বশুরবাড়ির সামনে ধরনায় ভাতারের বধূ]

সংক্রমিতের গ্রাফ একধাক্কায় অনেকটা কমলেও মৃত্যুর ক্ষেত্রে তা হয়নি। একদিনে রাজ্যে করোনার বলি ২৫ জন। তার ফলে এখনও পর্যন্ত করোনায় মোট প্রাণহানি হয়েছে ৯ হাজার ৮১৭ জনের। তবে স্বস্তি জোগাচ্ছে রাজ্যের সুস্থতার হার। ৯৬.৪৯ শতাংশ মানুষ করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন। একদিনে ১ হাজার ৩৪৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তার ফলে করোনা জয়ীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লক্ষ ৩৬ হাজার ৮৪ জন। আর এই সংখ্যাই কঠিন পরিস্থিতিতে মহামারী ক্লিষ্ট রাজ্যবাসীকে কিছুটা হলেও মনের জোর জোগাচ্ছে।

সবেমাত্র ছাড়পত্র পেয়েছে দু’টি ভ্যাকসিন। এখনও তা সাধারণ মানুষের হাতে এসে পৌঁছয়নি। করোনার মতো ভাইরাসের মোকাবিলা করার জন্য ভরসা শুধুমাত্র পরীক্ষা। তাই এই ধরনের ভাইরাস দেশে প্রবেশের শুরু থেকে পরীক্ষা বাড়ানোর দিকে নজর দিয়েছে কেন্দ্র। রাজ্যও তার ব্যতিক্রম নয়। যত তাড়াতাড়ি সম্ভব টেস্টের মাধ্যমে করোনা রোগীদের চিহ্নিত করাই লক্ষ্য। বাংলায় একদিনে ২৫ হাজার ২৫৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এখনও পর্যন্ত মোট ৭২ লক্ষ ১০ হাজার ৭০ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হয়েছে। তার মধ্যে ৭.৬৮ শতাংশ রিপোর্ট পজিটিভ এসেছে। রাজ্যে সংক্রমণ কমলেও এই মুহূর্তে সাবধানে থাকারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: গড়বেতা থেকে ফের তৃণমূলকে তোপ, আসন্ন নির্বাচনে বাংলা দখলের লক্ষ্যে অনড় শুভেন্দু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার