shono
Advertisement

হিমাচলে দুর্যোগের বলি আরও ৭, একটানা বৃষ্টিতে গুজরাটে ডুবে মৃত্যু অন্তত তিন জনের

ভারী বৃষ্টিতে প্লাবিত আহমেদাবাদ বিমানবন্দর।
Posted: 11:12 AM Jul 23, 2023Updated: 11:14 AM Jul 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্রাতিরিক্ত বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত দেশের একাধিক প্রান্তে। হিমাচল প্রদেশের (Himachal Pradesh) বিভিষিকা যেন থামছেই না। নতুন করে সেখানে দুর্যোগের বলি ৭ জন। এছাড়াও লাগাতার বর্ষায় জেরবার মধ্যপ্রদেশ (Madhya Pradesh), গুজরাট (Gujarat), উত্তরাখণ্ড (Uttarakhand)। সমাজমাধ্যমে প্রকাশ্যে এসেছে জলমগ্ন আহমেদাবাদ বিমানবন্দরের ছবি। দিল্লিতে (Delhi) যমুনার জলস্তর ফের বেড়েছে বলে খবর। এর ফলে আরেক দফায় রাজধানীর একাধিক এলাকা প্লাবিত হতে পারে বলে আশঙ্কা প্রশাসনের।

Advertisement

এবছর হিমাচলের বাসিন্দারা ভয়ংকরতম বর্ষাকালের সাক্ষী হচ্ছে। একটানা বৃষ্টিতে ধস নেমে প্রত্যন্ত অঞ্চলগুলি কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পাহাড়ি নদীগুলি ভাসিয়ে নিয়ে যাচ্ছে সংলগ্ন জনপদ। এর জেরেই সেখানে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। শনিবার শিমলায় ধস নামায় জীবন্ত অবস্থায় মাটির নিচে চাপা পড়ে মৃত্যু হয়েছে এক দম্পতির। একাধিক ব্যক্তির বন্যার জলে ভেসে গিয়ে মৃত্যু হয়েছে। এছাড়াও শনিবার দেখা যায় বিয়াস নদীতে ভাসছে পাঞ্জাব রোডের একটি বাস। নদী থেকে বাসচালক এবং কন্ডাকটরের দেহ উদ্ধার করেছে পুলিশ। ওই বাসে যাত্রী ছিল কিনা তা নিশ্চিত করতে পারেনি পুলিশ। গত ২৪ জুন থেকেই দুর্যোগ চলছে হিমাচলে। সরকারি হিসেবে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১৫৪। ক্ষতি হয়েছে ৫,০৭৭ কোটি টাকার।

[আরও পড়ুন: ধর্ষণ আইনের অপব্যবহার করছেন বহু মহিলা, মন্তব্য হাই কোর্টের]

এদিকে শনিবার ৮ ঘণ্টায় ২১৯ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হয়েছে গুজরাটে। হড়পা বান এবং বর্ষার জলে ডুবে ৩ জনের মৃত্যু হয়েছে। প্রকাশ্যে এসেছে আহমেদাবাদ বিমানবন্দরের ছবি। প্রশাসন সূত্রে খবর, সৌরাষ্ট্র এলাকায় একটানা বৃষ্টিতে বিপদসীমার কাছাকাছি পৌঁছে গিয়েছে একাধিক নদী। নিচু এলাকাগুলি সেই জলে ভেসে গিয়েছে। প্লাবিত শহরাঞ্চলের অধিকাংশ রাস্তাঘাটও। প্লাবিত জুনাগড় শহরের ভিডিও সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা গিয়েছে, জলের তোড়ে ভেসে যাচ্ছে গাড়ি, গবাদি পশু (ভিডিওর সত্যতা যাচাই করেনি সংবাদ প্রতিদিন ডিজিটাল)। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী তিন থেকে চার দিনে বৃষ্টি থামার সম্ভাবনা নেই। ফলে সংকট আর বাড়তে পারে বলেই আশঙ্কা প্রশাসনের।

এদিকে বিপর্যয় মধ্যপ্রদেশর (Madhya Pradesh) উজ্জয়িনীতেও। সেখানে গত শুক্রবার থেকে ভারী বৃষ্টি চলছে। শিপ্রা নদীর জল বিপদসীমার উপরে বইছে। এর ফল গতকাল থেকেই জলমগ্ন উজ্জয়িনীর বিখ্যাত মহাকাল মন্দির। একটি ভাইরাল ভিডিওতে (সংবাদ প্রতিদিন ডিজিটাল ভিডিওর সত্যতা যাচাই করেনি) দেখা গিয়েছে, ভারী বৃষ্টি হওয়া সত্বেও, মন্দির জলমগ্ন পড়লেও যথেষ্ট সংখ্যক পুণ্যার্থী রয়েছেন তীর্থস্থানে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement