shono
Advertisement

Breaking News

Gaza

যুদ্ধের বর্ষপূর্তিতেও রক্তাক্ত গাজা, ইজরায়েলের বোমাবর্ষণে মৃত অন্তত ৭০!

এক ঘণ্টায় হেজবোল্লার ১২০টি ঘাঁটিতে হামলা চালিয়েছে ইজরায়েল।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 05:13 PM Oct 08, 2024Updated: 05:15 PM Oct 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কামানের গর্জন, হামলা পালটা হামলা, মৃত্যুমিছিল সব কিছুর মধ্যে দিয়েই এক বছর পূর্ণ হয়েছে গাজা যুদ্ধের। কিন্তু আক্রমণের ঝাঁজ এতটুকুও কমায়নি ইজরায়েল। প্যালেস্টাইনের জঙ্গি সংগঠন হামাসের নাম মুছে ফেলতে গোটা গাজা ভূখণ্ড গুঁড়িয়ে দিচ্ছে ইজরায়েলি সেনা। দক্ষিণ গাজার বৃহত্তম শহর খান ইউনুসে তেল আভিভের হামলায় মৃত্যু হয়েছে অন্তত ৭০ জনের। মৃতদের মধ্যে রয়েছে শিশুরাও। আহতের সংখ্যা প্রায় ২০০। এমনটাই জানিয়েছে গাজার স্বাস্থ্যমন্ত্রক। 

Advertisement

গত বছরের ৭ অক্টোবর ইজরায়েলে ঢুকে বেনজির হামলা চালিয়েছিল হামাস। রক্তাক্ত হয়েছিল ইহুদি দেশটি। যার বদলা দিতে গাজায় সুন্নি জঙ্গি সংগঠনটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সেই থেকে জারি রয়েছে রক্তক্ষয়ী সংঘাত। গতকাল এই যুদ্ধের এক বছর পূর্ণ হয়েছে। আর এদিনও রক্ত ঝরেছে গাজায়। দক্ষিণ গাজার খান ইউনিসে আঘাত হানে ইজরায়েলের বিমানবাহিনী। মুহুর্মুহু বোমাবর্ষণে প্রাণ হারিয়েছেন ৭০ জন। আহতের চিকিৎসা চলছে হাসপাতালে। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে, ইরানের মদতপুষ্ট জঙ্গিগোষ্ঠী হেজবোল্লাকে টার্গেট করে লেবাননের আক্রমণ শানাচ্ছে ইজরায়েল। সোমবার বিবৃতি দিয়ে ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস জানায় যে, এক ঘণ্টায় হেজবোল্লার অন্তত ১২০টি ঘাঁটিকে নিশানা করে হামলা চালানো হয়েছে। বিভিন্ন ফ্রন্টে লড়াই করছে ফৌজ। পাশাপাশি এও জানানো হয়েছে যে, ইয়েমেন থেকে হাউথিরা সোমবার ইজরায়েলে মিসাইল ছোড়ে। কিন্তু সেটি আঘাত হানার আগেই ধ্বংস করে দেয় বায়ু প্রতিরক্ষা ব্যবস্থা। ফলে চারদিক থেকে আক্রমণ এলেও দমে যাওয়ার পাত্র নয় তেল আভিভ।

গতকাল ইজরায়েলের বুকে হামাসের হামলার বর্ষপূর্তির অতীত স্মরণ করিয়ে দেশের সেনাকে উজ্জীবিত করেন নেতানিয়াহু। তিনি বলেন, "আমরাই জিতব। গাজাতে জিতব, লেবাননে জিতব। ইরানেও হামলার প্রস্তুতি নিচ্ছি। শত্রুদের গুঁড়িয়ে দাও, একেবারে ধ্বংস করে দাও। আজ থেকে এক বছর আগে আমরা ভয়ানক ধাক্কা খেয়েছিলাম। কিন্তু গত ১২ মাসে সেই ছবিটাকে আমরা সম্পূর্ণরূপে পালটে দিয়েছি।" অন্যদিকে, এই দিনকে আনন্দের সঙ্গে স্মরণ করতে দেখা যায় হামাসকে। ৭ অক্টোবরের হামলাকে গর্বের দিন বলে উল্লেখ করে হামাস জানায়, এই দিনটি প্যালেস্টাইনের নিরাপত্তায় এক ঐতিহাসিক দিন। এখনও পর্যন্ত তাদের ডেরায় বন্দি রয়েছেন ইজরায়েলের শতাধিক মানুষ। যাঁদের খুঁজতে গাজায় চিরুনি তল্লাশি ইজরায়েলি ফৌজ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কামানের গর্জন, হামলা পালটা হামলা, মৃত্যুমিছিল সব কিছুর মধ্যে দিয়েই এক বছর পূর্ণ হয়েছে গাজা যুদ্ধের।
  • প্যালেস্টাইনের জঙ্গি সংগঠন হামাসের নাম মুছে ফেলতে গোটা গাজা ভূখণ্ড গুঁড়িয়ে দিচ্ছে ইজরায়েলি সেনা।
  • দক্ষিণ গাজার বৃহত্তম শহর খান ইউনুসে তেল আভিভের হামলায় মৃত্যু হয়েছে অন্তত ৭০ জনের।
Advertisement