shono
Advertisement

ভারতীয় বায়ুসেনার হাতে আসছে ৮৩টি তেজস যুদ্ধবিমান, মিলল কেন্দ্রের অনুমতি

সীমান্তে আগ্রাসী চিন ও পাকিস্তানকে নজরে রেখে নয়া পদক্ষেপ মোদি সরকারের।
Posted: 06:10 PM Jan 13, 2021Updated: 09:00 PM Jan 13, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে আগ্রাসী চিন ও পাকিস্তানকে নজরে রেখে নয়া পদক্ষেপ মোদি সরকারের। এবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক ৮৩টি তেজস (Tejas) যুদ্ধবিমান পেতে চলেছে ভারতীয় বায়ুসেনা।

Advertisement

[আরও পড়ুন: ‌দৃষ্টান্ত তৈরি করতে আগে নেতা–মন্ত্রীদের ভ্যাকসিন দিন, মোদিকে চিঠি পুদুচেরির মুখ্যমন্ত্রীর]

নয়া যুদ্ধবিমানগুলি কেনার প্রস্তাবে বুধবার সম্মতি জানিয়েছে প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (CCS)। এই কমিটির মাথায় রয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা গিয়েছে, হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের (হ্যাল) কাছ থেকে তেজস যুদ্ধ বিমান কিনতে চলেছে বায়ুসেনা। এর জন্য মোট ৪৮ হাজার কোটি টাকার চুক্তি চূড়ান্ত হয়েছে। দেশীয় বাজারে এটাই সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি। এই চুক্তির জন্য প্রথমিকভবে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা দাবি করেছিল হ্যাল। প্রায় এক বছর ধরে বায়ুসেনার সঙ্গে হ্যাল কর্তৃপক্ষের দর কষাকষির পর রফা হয় ৪৮ হাজার কোটিতে। ৮৩টি সিঙ্গল সিট তেজস যুদ্ধবিমানের জন্য হ্যাল এই বিপুল পরিমাণ অর্থ দাবি করায় প্রথমে আপত্তি জানিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। তারপর দাম কমাতে রাজি হয় হ্যাল। ক্যাবিনেট কমিটির কাছে চূড়ান্ত অনুমোদনের আগে ২০২০ সালের মার্চ মাসে ডিফেন্স অ্যাকিউজিশন কাউন্সিল এই প্রস্তাবে সম্মতি জানায়।

জানা গিয়েছে, আগামী তিন বছরের মধ্যে এই তেজস বিমানের জোগান দেওয়া শুরু হবে। বর্তমানে যুদ্ধবিমানের অভাবে ভুগছে বায়ুসেনা। যেখানে ৪০টি ফাইটার স্কোয়াড্রনের প্রয়োজন, সেখানে বর্তমানে মাত্র ৩০টি ফাইটার স্কোয়াড্রন রয়েছে। এই ঘাটতি পূরণেই ৮৩টি তেজস আসছে বিমান বাহিনীতে। উল্লেখ্য, এক-একটি স্কোয়াড্রনে ১৮টি করে যুদ্ধবিমান থাকে। তেজস যুদ্ধবিমানটি বানিয়েছে সামরিক বিমান প্রস্তুতকারী সংস্থা হ্যাল। ‘লাইট কমব্যাট এয়ারক্রাফট’টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মীত। বায়ুসেনার জরাগ্রস্ত মিগ-২১ বিমানগুলির জায়গা নেবে তেজস। ইতিমধ্যেই একাধিক পরীক্ষায় সফলভাবে উতরেছে বিমানটি। গতবছর প্রায় ২০ হাজার ফুট উচ্চতায় রাশিয়া নির্মিত ‘আইএল-৭৮’ জ্বালানিবাহী বিমান থেকে জ্বালানি ভরা হয় তেজসে। স্বল্প সময়েই প্রায় ১৯ হাজার লিটার জ্বালানি পৌঁছে যায় যুদ্ধবিমানটির পেটে। মাঝ আকাশে জ্বালানি ভরে বিশ্বের প্রথম সারির সামরিক শক্তির তালিকায় নাম লেখায় ভারত।

[আরও পড়ুন: ত্রিপুরায় পৌঁছল সেরামের করোনা ভ্যাকসিন, ঘোষণা মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement