shono
Advertisement

ফের বিপাকে Twitter, এবার শিশু পর্নোগ্রাফি দেখানোয় দায়ের অভিযোগ

রক্ষাকবচ হারানোর পর এই নিয়ে চতুর্থবার বিপাকে পড়ল টুইটার।
Posted: 10:36 PM Jun 29, 2021Updated: 10:36 PM Jun 29, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা একেবারেই ভাল যাচ্ছে না টুইটারের। একের পর এক অভিযোগে বিদ্ধ মাইক্রো ব্লগিং সাইটটি। এবার তার বিরুদ্ধে উঠল চাইল্ড পর্নোগ্রাফি (Child Pornography) দেখানোর অভিযোগ। কেন্দ্রের রক্ষাকবচ হারানোর পর এই নিয়ে চতুর্থবার বিপাকে পড়ল টুইটার।

Advertisement

দিল্লিতে টুইটারের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হয়েছে। জাতীয় শিশুসুরক্ষা কমিশনের (NCPCR) অভিযোগ, টুইটার ব্যবহারকারী এই প্ল্যাটফর্মে একের পর এক শিশু পর্নোগ্রাফি ভিডিও পোস্ট করে চলেছেন। কিন্তু টুইটার সে নিয়ে কোনও পদক্ষেপ করেনি। সেই কারণেই তথ্যপ্রযুক্তি ও POSCO আইনে তাঁদের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে টুইটারের বিরুদ্ধে। এনিয়ে আগেও অভিযোগ জানানো হয়েছিল কমিশনের তরফে। এবার দিল্লি পুলিশের সাইবার সেলকে দুটি চিঠি দিয়ে বিষয়টি নিয়ে কড়া ব্যবস্থার আরজি জানানো হয়েছে।

[আরও পড়ুন: পছন্দের খাবার খেয়েও রোগা হতে চান? উপায় বাতলে দিলেন অভিজ্ঞ ডায়টিশিয়ান]

উল্লেখ্য, কেন্দ্রের নয়া ডিজিটাল নীতি মেনে নেওয়া নিয়ে সরকার-টুইটার (Twitter) তরজা চরমে পৌঁছে যায়। এই নীতি প্রথমে একেবারেই মেনে নেওয়ার পক্ষে ছিল না টুইটার। যদিও পরবর্তী সময়ে সুর নরম করে তারা। তবে টুইটারের আচরণে অসন্তুষ্ট কেন্দ্র তাদের উপর থেকে আইনি রক্ষাকবচ তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়। অর্থাৎ এই প্ল্যাটফর্মে কোনও কনটেন্ট পোস্ট হলে, সেই দায় সম্পূর্ণ টুইটারের কাঁধেই চাপবে। এরপর থেকেই নানা সমস্যায় পড়ছে মাইক্রো ব্লগিং সাইটটি। সম্প্রতি গাজিয়াবাদে এক মুসলিম ব্যক্তিকে মারধরের ভিডিও ভাইরাল হতে চূড়ান্ত উত্তেজনা তৈরি হয়েছিল। সাম্প্রদায়িক উসকানির অভিযোগ ওঠে টুইটারের বিরুদ্ধে। এমনকী বিষয়টি গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত।

সোমবারই মাথা চাড়া দিয়েছিল আরেকটি ইস্যু। ভারতের ম্যাপ বিকৃত করায় সমালোচনার মুখে পড়ে টুইটার। যেখানে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে আলাদা দেশ হিসেবে দেখানো হয়েছিল। এই অভিযোগেও FIR দায়ের হয় টুইটারের বিরুদ্ধে। এবার চাইল্ড পর্নোগ্রাফি ‘প্রচারে’র অভিযোগ বিদ্ধ টুইটার। কেন্দ্রীয় সরকারের নির্দেশ অমান্য করার ফল যেন হাড়ে হাড়ে টের পাচ্ছে তারা।

[আরও পড়ুন: ছোটখাটো বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করেন? রইল সমস্যা সমাধানের সহজ উপায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement