সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলে যাওয়া পৃথিবীতে অর্থ আছে, স্বজন নেই। বাস্তবেই মুখে আগুন দেওয়ার লোক মেলে না। বিলাসবহুল ফ্ল্যাটে মরে পড়ে থাকে মানুষ, পচা গন্ধে টনক নড়ে সমাজের। কিন্তু শেষকৃত্য (Last Rites) কে করবে? ইউটিউব-ফেসবুকের দুনিয়ায় পাড়ার ছেলেরা বসে নেই, সকলেই ‘কর্মঠ’। ডাক দিলেই কোমরে গামছা বেঁধে শ্মশানে ছুটবেন না। এমত অবস্থায় সঙ্গে আছে শেষকৃত্যের সংস্থা। ঠিক যেমন মুম্বইয়ের (Mumbai) সুখান্ত ফিউনেরাল ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড (Sukhant Funeral Management Private Limited)। রাজধানীর প্রগতি ময়দানে (Pragati Maidan) চলছে ইন্ডিয়া ইন্টারন্যাশানাল ট্রেড ফেয়ার (Indian International Trade Fire)। সেখানে অংশ নিয়েছে তারা। যাদের ব্যবসায়িক কার্যক্রম দেখে চমকে গিয়েছে মেলা দেখেত আসা জনতা।
সুখান্ত ফিউনেরাল ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড আইআইটিএফ-এ (IITF) অংশ নিয়ে নিজেদের ব্যবসার বিষয়ে বিস্তারিত জানিয়েছে। তাদের স্টলে মরদেহ রাখার ক্যাসকেট প্রদর্শন করা হয়েছে। বস্তুত দিল্লির বিখ্যাত বাণিজ্য মেলায় এবার আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠছে তারা। সোশ্যাল মিডিয়াতেও (Social Media) সুখান্তের স্টলের ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে। কেন?
[আরও পড়ুন: কেন রেস্তরাঁর বিল ১.৩ কোটি! নেটদুনিয়া তোলপাড় হতেই ছবি পোস্ট করে কারণ জানালেন রাঁধুনি]
যেহেতু মৃত্যুর পর অর্থের বিনিময়ে ঠিক কী কী করে থাকে পেশাদার সংস্থাটি, তা তুলে ধরা হয়েছে স্টলটিতে। জানানো হয়েছে, দাহকাজ থেকে শুরু করে শ্রাদ্ধানুষ্ঠানের যাবতীয় দায়িত্বও পালন করে সুখান্ত। অন্তেষ্টিক্রিয়ার মূল্য বাবদ গ্রাহক পরিবারটির ৩৮ হাজার টাকা নিয়ে থাকে তারা। সংস্থাটি জানিয়েছে, তাঁরা পুরোহিত, খৌরকর্মী, কফিন, এমনকী মৃতদেহকে কাঁধ দেওয়ার লোকের ব্যবস্থা করবে। এমনকী নিয়ম মেনে অস্থি বিসর্জন পর্যন্ত করবে সংস্থাটি।
[আরও পড়ুন: মেঙ্গালুরু বিস্ফোরণ: নাশকতায় ISIS যোগ, বাড়িতেই বিস্ফোরক বানাত ধৃত]
আইআইএফ সূত্রে খবর, সংস্থাটি তুলনামূলক নতুন হলেও ইতিমধ্যে ৫০ লক্ষ টাকা মুনাফা করেছে। আর ক’দিনের মধ্যে সুখান্ত ফিউনেরাল ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড ২ হাজার কোটি টাকার ব্যবসা লক্ষ্য মাত্রায় পৌঁছে যাবে। যদিও সোশ্যাল মিডিয়ায় সুখান্ত নিয়ে মিশ্র প্রতিক্রিয়া মিলছে। একদল আধুনিক শেষকৃত্যের ব্যবসার ভাবনাকে প্রশংসা করলেও আরেক দল বিরূপ সমালোচনা করছে। তাদের বক্তব্য, মৃত্যু নিয়ে ব্যবসা মেনে নেওয়া যায় না।