shono
Advertisement

লক্ষ্য আত্মনির্ভর হওয়া, ল্যাপটপ-কম্পিউটার আমদানিতে রাশ টানছে মোদি সরকার!

বিশেষ ক্ষেত্রে আমদানিতে অনুমতি।
Posted: 12:47 PM Aug 03, 2023Updated: 01:03 PM Aug 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে কম্পিউটার (PC), ল্যাপটপ (Laptop), ট্যাবলেটের (Tablet) আমদানিতে রাশ টানতে উদ্যোগী হল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, কেবলমাত্র বিশেষ ক্ষেত্রে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেটের মতো অত্যাধুনিক গ্যাজেট আমদানি করা যাবে ভারতে। এর জন্য প্রয়োজনীয় বৈধ অনুমতিপত্র লাগবে। নচেত গ্যাজেট আমদানি করা যাবে না। স্বদেশি সংস্তাগুলিকে গুরুত্ব দিতে, আত্মনির্ভর ভারতের লক্ষ্যেই এই সিদ্ধান্ত।

Advertisement

এপ্রিল-জুন মাসে ১৯.৭ বিলিয়ান ডলারের ইলেকট্রনিকস সামগ্রী আমদানি হয়েছে ভারতে। যার মধ্যে রয়েছে ল্যাপটপ এবং ট্যাবলেটও। যা গোটা বছরের আমাদানির পরিমানের ৬.২৫ শতাংশ। ইলেকট্রনিক্স শিল্প সংস্থা ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রাক্তন প্রধান আলি আখতার জাফরি-র বক্তব্য, ভারতে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেটের মতো ইলেকট্রনিকস সামগ্রীর উৎপাদন বাড়াতে এই ধাক্কা দেওয়া হচ্ছে। এর পিছনে সরকারের অন্য কোনও অন্য উদ্দেশ্য নেই।

[আরও পড়ুন: যৌন হেনস্তার পর বেআইনিভাবে বালি খননের অভিযোগ, নয়া কেলেঙ্কারিতে বিপাকে ব্রিজভূষণ]

উল্লেখ্য, ডেল, স্যামসং, এলজি, প্যানাসনিক, অ্যাপেল ইনক, লেনোভো, এইচপি-র মতো পৃথিবী খ্যাত সংস্থাগুলি ভারতের বাজারে কম্পিউটার-ল্যাপটপ-ট্যাবলেট বিক্রি করে থাকে। যা মূলত ভারতেই উৎপাদন হয়। বাকি অংশ চিন থেকে আমদানি করা হয়। চিনা আমদানির বদলে গোটা ক্ষেত্রেই ভারতীয় উৎপাদনে জোর দিতে চাইছে কেন্দ্র। আত্মনির্ভর হওয়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত।

[আরও পড়ুন: বোরখা পরা কেন? মুম্বইয়ে ছাত্রীদের কলেজে ঢুকতে বাধা, বিক্ষোভ পড়ুয়াদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement