shono
Advertisement

মাটির নিচে রাস্তা তৈরি করতে গিয়ে ইতিহাসের হাতছানি! দিল্লিতে সুলতানি জমানার সুড়ঙ্গের হদিশ

ত্রয়োদশ বা চতুর্দশ শতাব্দীর সুড়ঙ্গ, দাবি ASI-এর।
Posted: 01:11 PM Jun 08, 2023Updated: 01:11 PM Jun 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাসের রাজধানী দিল্লিতে (Delhi) প্রাচীন সুড়ঙ্গের হদিশ। দক্ষিণ দিল্লির সিরি ফোর্টে মাটির নিচে মিলেছে ওই সুড়ঙ্গের। শিশুদের জাদুঘরে যাওয়ার জন্য মাটির নিচ দিয়ে রাস্তা তৈরির কাজ চলছিল। আচমকা সন্ধান মেলে সুড়ঙ্গের। মাঝপথে কাজ বন্ধ করে দেন শ্রমিকরা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের আধিকারিকরা। এএসআই সূত্রে জানা গিয়েছে, ত্রয়োদশ বা চতুর্দশ শতাব্দীতে সুলতানি জমানায় তৈরি হয়েছিল ওই সুড়ঙ্গটি।

Advertisement

এএসআই-এর তত্ত্ববধানেই সিরি ফোর্টে শিশুদের জাদুঘরের বিকল্প পথ নির্মাণের কাজ চলছিল। সেই কাজ চলাকালীন চলতি সপ্তাহের শুরুতে হঠাৎই আবিষ্কৃত হয় সুড়ঙ্গটি। এএসআই সূত্রে জানা গিয়েছে, সূড়ঙ্গের মুখের সন্ধান মিলতেই ভূগর্ভস্থ পথ নির্মাণের কাজ বন্ধ করা হয়। কিছুদিনের মধ্যেই পুরাতাত্ত্বিক সমীক্ষা এবং খনন প্রক্রিয়া শুরু করবেন এএসআই কর্মীরা। তবে ইতিমধ্যে সংস্থার আধিকারিকরা জানিয়েছেন, ত্রয়োদশ বা চতুর্দশ শতাব্দীতে সুলতানি জমানার তৈরি সুড়ঙ্গটি।

[আরও পড়ুন: গাড়িতে করে এসে দুই ছাত্রীকে অপহরণের চেষ্টা, শোরগোল JNU ক্যাম্পাসে, বাড়ল নিরাপত্তা]

এএসআইয়ের সুপারিনটেনডেন্ট আর্কিওলজিস্ট প্রবীণ সিংহ বলেন, “আনুষ্ঠানিক কোনও পুরাতাত্ত্বিক খনন প্রক্রিয়া চলছিল না। অজান্তেই আবিষ্কৃত হয়েছে সুড়ঙ্গটি। সিরি ফোর্টের আশেপাশে খিলজি আমলের একাধিক নিদর্শন রয়েছে। সুলতানি জমানা ছিল তেরো এবং চোদ্দ শতকে। আমরা এখন সুড়ঙ্গ কাঠামোর পাঁচ-ছয় ফুট উন্মুক্ত করেছি। কাজ সম্পূর্ণ হল শিশুদের প্রদর্শনের জন্য জাদুঘরের অংশ হিসেবে এটিকেও রাখা হবে।”

[আরও পড়ুন: বিয়ের আগেই বাড়ি হারালেন রাঘব চাড্ডা! মোদি সরকারকে দুষে আদালতের দ্বারস্থ আপ সাংসদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement