shono
Advertisement

দার্জিলিংয়ের চা থেকে সুন্দরবনের মধু, সাধারণতন্ত্র দিবসের শোভাযাত্রায় থাকবে GI তকমা পাওয়া সব পণ্য

বানানো হচ্ছে পণ্যগুলোর কাটআউট।
Posted: 02:26 PM Jan 22, 2024Updated: 02:26 PM Jan 22, 2024

নব্যেন্দু হাজরা: ২০০৪ সালে জিআই ট‌্যাগ পাওয়া পাওয়া দার্জিলিংয়ের চা থেকে চলতি বছরে স্বীকৃতি পাওয়া রাজ্যের টাঙ্গাইল, কোরিয়াল, গরদ শাড়ি বা সুন্দরবনের মৌবান মধু। সাধারণতন্ত্র দিবসে রেড রোডের অনুষ্ঠানে এবার রাজ্যের জিআই ট‌্যাগ পাওয়া সমস্ত পণ্যই স্থান পাবে শোভাযাত্রায়। সেই কারণেই বানানো হচ্ছে পণ্যগুলোর কাটআউট। যা নিয়ে হাঁটবেন সেখানকার কর্মীরা। আসার কথা, ডোকরা শিল্পী থেকে জয়নগরের মোয়ার কারিগরদেরও।

Advertisement

নবান্নসূত্রে খবর, ইতিমধ্যেই ক্ষুদ্র ও মাঝারি শিল্প দপ্তরের তরফে যোগযোগ করা হয়েছে এই সমস্ত পণ্য প্রস্তুতকারকদের সঙ্গে। এখনও পর্যন্ত বাংলার ২৭টি পন‌্য জিআই স্বীকৃতি পেয়েছে। যার মধ্যে চলতি বছরেই পেয়েছে পাঁচটি। প্রতিবছরই ২৬ শে জানুয়ারি রেড রোডে কুচকাওয়াজের পর নানা সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। গতবছর রেড রোডে সাংস্কৃতিক অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল দুর্গাপুজো নিয়ে বিশেষ ট্যাবলো। দিল্লিতেও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মা দুর্গা ও নারী শক্তির ক্ষমতায়ন শীর্ষক বাংলার ট্যাবলো প্রদর্শিত হয়। একইসঙ্গে রাজ্যের বিভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্যকেও তুলে ধরা হয় প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রেড রোডে। ছৌ নাচ, বাউল গান, জঙ্গলমহলের শিল্পীদের নিয়ে বিশেষ অনুষ্ঠান পরিবেশন করা হয়। এবছর পাঁচটি নতুন পণ্য জিআই স্বীকৃতি পেয়েছে। সেগুলোর পাশাপাশি অতীতে রাজ্যের সমস্ত জিআই স্বীকৃত পণ্যগুলোকে নিয়ে শোভাযাত্রা হবে।

[আরও পড়ুন: প্রবল ঠান্ডা, রামমন্দির উদ্বোধনে থাকছেন না ‘বৃদ্ধ’ আডবানী]

ভৌগলিক নির্দেশক ট্যাগগুলি প্রাকৃতিক বা মানুষের তৈরি দু-রকম পণ্যের ক্ষেত্রেই দেওয়া হয়। দেশের একটি নির্দিষ্ট ভৌগোলিক অঞ্চলের সঙ্গে তা সম্পর্কিত। ২০০৩ সালের ১৫ সেপ্টেম্বর থেকে এই জিআই ট্যাগ কার্যকর হয়েছিল। ভারতের প্রথম জিআই ট্যাগ পেয়েছিল পশ্চিমবঙ্গের দার্জিলিং চা। বাংলার রসগোল্লা জিআই ট্যাগ পাবে কিনা তা নিয়ে বাংলা ও ওড়িশার মধ্যে কার্যত লড়াই হয়েছিল। এই টানাপোড়েনে শেষমেশ জয়ী হয়েছিল বাংলা। জিআই-ট্যাগের সম্মান চলতি বছরে এল টাঙ্গাইল-কোরিয়াল-গরদের হাত ধরে।

রাজ্যের যে সমস্ত পণ্য এই জিআই ট‌্যাগের সম্মান পেয়েছে সেগুলো হল দার্জিলিং চা, শান্তিনিকেতনের চামড়ার সামগ্রী, নকশী কাঁথা, লক্ষ্মণভোগ আম, ফজলি আম, হিমসাগর আম, শান্তিপুরী শাড়ি, ধনিয়াখালি শাড়ি বালুচরি শাড়ি, জয়নগরের মোয়া, বর্ধমানের সীতাভোগ, বর্ধমানের মিহিদানা, বাংলার রসগোল্লা, তুলাইপঞ্জি চাল, গোবিন্দভোগ চাল, বাংলার পটচিত্র, ডোকরা শিল্প, মাদুরকাঠি, বাঁকুড়ার টেরাকোটা ঘোড়া, কুশমান্ডির কাঠের মুখোশ, পুরুলিয়ার ছৌ, সুন্দরবনের মৌবান মধু, টাঙ্গাইল, গরদ, করিয়াল শাড়ি এবং উত্তরবঙ্গের কালো নুনিয়া চাল। নবান্নসূত্রে খবর, এসবকিছু নিয়েই প্রজাতন্ত্র দিবসের দিন বর্ণ‌্যাঢ‌্য শোভা যাত্রা হবে রেড রোডে।

[আরও পড়ুন: ‘ভারততীর্থ’ অযোধ্যায় ডোম রাজার হাতে প্রাণ পাবে শিশু রাম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement