shono
Advertisement

এখন আধার ছাড়াই মিলবে নয়া সিম কার্ড, জানিয়ে দিল কেন্দ্র

স্বস্তিতে দেশবাসী। The post এখন আধার ছাড়াই মিলবে নয়া সিম কার্ড, জানিয়ে দিল কেন্দ্র appeared first on Sangbad Pratidin.
Posted: 05:36 PM May 02, 2018Updated: 01:29 AM Aug 22, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন সিম কার্ড পেতে আর বাধ্যতামূলক নয় আধার কার্ড৷ কেন্দ্রীয় টেলিকম সচিব অরুণা সুন্দররাজনের ঘোষণায় স্বস্তিতে দেশবাসী৷

Advertisement

মঙ্গলবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে টেলিকম সচিব জানান, যাদের আধার কার্ড নেই, তারা অন্যান্য পরিচয়পত্র দেখিয়েই সিম কার্ড তুলতে পারেন। ইতিমধ্যেই টেলিকম কোম্পানিগুলির কাছে এই বার্তা পাঠিয়ে দিয়েছে কেন্দ্র। নির্দেশ দেওয়া হয়েছে, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্টের মতো পরিচয়পত্র দেখালেও যেন সাধারণ মানুষকে সিম কার্ড দেওয়া হয়।

[ফের জাল ছড়াচ্ছে রাম রহিমের ডেরা, এবার মসনদে ‘রাজমাতা’ ]

গত সপ্তাহ পর্যন্তও ছবিটা অন্যরকম ছিল। আধার ছাড়া মিলছিল না সিম কার্ড। পাশাপাশি সব টেলিকম সংস্থাই মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বর যোগ করার কথা জানিয়েছিল গ্রাহকদের। আধার নম্বর সংযুক্তিকরণের কোনও নির্দিষ্ট মেয়াদ অবশ্য বেঁধে দেওয়া হয়নি। কেন্দ্রের নির্দেশ মেনেই সব টেলিকম সংস্থাগুলি এই নিয়ম পালন করছিল বলে খবর। তবে এদিনের পর অনেকটাই শিথিল হল সেই নিয়ম। উল্লেখ্য, গত ২৫ এপ্রিল সুপ্রিম কোর্ট জানিয়েছিল, সিম কার্ডের সঙ্গে আধার নম্বর যোগ বাধ্যতামূলক নয়। বিচারক ডিওয়াই চন্দ্রচূড় জানান, এক বছরের মধ্যে কেন্দ্রকে প্রত্যেকটি সিম কার্ড রেজিস্টার এবং ভেরিফাই করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু কোথাও উল্লেখ ছিল না, সিম ও আধার সংযোগ বাধ্যতামূলক। সুপ্রিম কোর্টও কখনও এমন নির্দেশ দেয়নি। UIDAI কর্তৃপক্ষই এই বিষয়টি বাধ্যতামূলক হিসেবে ধরে নিয়েছে। এবং মানুষের কাছেও সেই বার্তাই পৌঁছে দেওয়া হয়েছে। UIDAI-এর প্রতিনিধিও সে কথা মেনে নিয়ে বলেন, সুপ্রিম কোর্ডের নির্দেশ আসার আগেই ট্রাইয়ের সুপারিশ মেনেই সিম-আধার সংযুক্তিকরণ শুরু করা হয়েছিল।

এর আগে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, আধারের বৈধতা নিয়ে আদালতের রায় না বেরনো পর্যন্ত আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়। অর্থাৎ অনির্দিষ্টকালের জন্যই আধার যোগের সময়সীমা বাড়ানো হয়। সিম ও আধার সংযোগের ক্ষেত্রেও তাই নিয়মটা একই। তবে ভুয়ো সিম কার্ড রুখতে কেন্দ্রকে বিশেষ নজর রাখতেও বলেছে শীর্ষ আদালত।

[সাংবাদিক জ্যোতির্ময় দে হত্যা মামলার রায় ঘোষণা, দোষী সাব্যস্ত ছোটা রাজন]

The post এখন আধার ছাড়াই মিলবে নয়া সিম কার্ড, জানিয়ে দিল কেন্দ্র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement