shono
Advertisement

Dasvi Review: সিনেমার পর্দায় ‘দশভি’র পরীক্ষায় পাশ করতে পারলেন অভিষেক বচ্চন? পড়ুন রিভিউ

বাস্তবের একাধিক ঘটনা এই সিনেমার অনুপ্রেরণা।
Posted: 02:24 PM Apr 09, 2022Updated: 02:24 PM Apr 09, 2022

সুপর্ণা মজুমদার: উদ্দেশ্য ভাল, অভিনেতারা আপ্রাণ চেষ্টা করেছেন। কিন্তু দুর্বল চিত্রনাট্যই যেন ‘দশভি’ (Dasvi) সিনেমার কাল হল। নেটফ্লিক্স (Netflix) অরিজিন্যাল সিনেমা কৌতুকের মোড়কে সামাজিক বার্তা দিতে চেয়েছিলেন নবাগত পরিচালক তুষার জালোটা। তবে গতে বাঁধা কিছু নিয়মের বেড়াজালেই আটকে রয়ে গেলেন।

Advertisement

 

কাহিনির মুখ্য চরিত্র গঙ্গারাম চৌধুরী (অভিষেক বচ্চন)। অষ্টম শ্রেণি পাশ করে আর পড়াশোনার ধার ঘেঁষেনি। তবে রাজনীতির ময়দানে সাফল্য পেয়ে হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী। দুর্নীতির দায়ে জেলে যেতে হয় গঙ্গারামকে। স্ত্রী বিমলাদেবীকে (নিমরত কউর) মুখ্যমন্ত্রীর আসনে বসিয়ে হাজতযাত্রা করে গঙ্গারাম। সেখান থেকেই শুরু হয় কাহিনি। 

জেলে প্রথম কয়েকটাদিন গঙ্গারামের ভালই কেটেছিল। কিন্তু সুপারিটেন্ডেন্ট হয়ে সেখানে জ্যোতি দেশওয়াল (ইয়ামি গৌতম)। গঙ্গারামকে সাধারণ কয়েদির মতো পরিশ্রম করতে বাধ্য করে। পরিশ্রম থেকে বাঁচতেই পড়াশোনা করার সিদ্ধান্ত নেয় গঙ্গারাম। ঠিক করে দশম শ্রেণির পরীক্ষা পাশ করবে। কিন্তু ফাঁকি দিতে গিয়েই ফাঁকে পড়ে যায়। শিক্ষার আলো গঙ্গারামকে নতুন পথ দেখায়। 

[আরও পড়ুন: ‘আর চুপ থাকা যাচ্ছে না!’ রাশিয়া-ইউক্রেন যুদ্ধে উদ্বাস্তুদের নিয়ে দুশ্চিন্তায় প্রিয়াঙ্কা]

বাস্তবের একাধিক ঘটনা এই সিনেমার অনুপ্রেরণা। তবে তার বাণিজ্যিকিকরণ করতে গিয়েই পথ হারিয়ে ফেলেছেন পরিচালক। হাসির মোড়কে তিনি গল্প বলতে চাইলেও তা বড্ড বেশি উপদেশমূলক হয়ে গিয়েছে। বাচনভঙ্গি বদলে সুন্দরভাবে গঙ্গারাম হয়ে উঠেছেন অভিষেক বচ্চন (Abhishek Bachchan)। আইপিএস অফিসার হিসেবে ইয়ামি গৌতম সংলাপের থেকে বেশি অভিব্যক্তিতে বেশি মন দিয়েছেন। নিমরত কউরের ভিলেন হওয়া ছাড়া বিশেষ কিছু করার ছিল না।

তবে তোষামোদকারী সৎনামের চরিত্রে মনুঋষি চড্ডার সাবলীল অভিনয় নজর কেড়েছে। বলিউডের রীতি মেনেই কিছু অযাচিত গান রাখা হয়েছে ছবিতে। সব গান প্রয়োজন ছিল বলে মনে হয়নি। চিত্রনাট্য ও পরিচালনা আরও একটু তীক্ষ্ণ হলে হয়তো সিনেমাটি দেখতে ভাল লাগতো।  মোটের উপর নবাগত পরিচালক মুন্নাভাইয়ের মতো সিনেমা থেকে অনুপ্রেরণা পেলেও সেই স্তরে পৌঁছতে পারেননি। সুযোগ অবশ্যই ছিল। তার খুব একটা সদ্ব্যবহার হয়নি।

ছবি: দশভি
অভিনয়ে: অভিষেক বচ্চন, নিমরত কউর, ইয়ামি গৌতম, মনুঋষি চড্ডা
পরিচালনা: তুষার জালোটা 

[আরও পড়ুন: সোনম কাপুরের বাড়িতে চুরি, খোয়া গেল ২ কোটি টাকা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement