shono
Advertisement

একদিন কাজে অনুপস্থিত থাকায় বরখাস্ত নবিশ স্টেশন মাস্টার

লঘু পাপে গুরুদণ্ড, কঠোর সিদ্ধান্ত রেলের। The post একদিন কাজে অনুপস্থিত থাকায় বরখাস্ত নবিশ স্টেশন মাস্টার appeared first on Sangbad Pratidin.
Posted: 04:27 PM Nov 22, 2017Updated: 11:46 AM Sep 23, 2019

সুব্রত বিশ্বাস: এ যেন ‘লঘু পাপে গুরুদণ্ড’। একদিন না বলে কাজে অনুপস্থিত থাকার অপরাধে দক্ষিণ রেলের লালাগুডার স্টেশনের এক প্রবেশনারি স্টেশন মাস্টারকে চাকরি থেকে পুরোপুরি বরখাস্ত করল রেল। এই ঘটনায় ভারতীয় রেলে চাঞ্চল্যের পাশাপাশি আতঙ্ক ছড়িয়ে পড়ল। পালঘাট ডিভিশনের সিনিয়র ডিপিও অভিযুক্ত ওই নবিশ স্টেশন মাস্টার বিকাশ কুমারের বিহারের শেখপুরার বাড়িতে রীতিমতো লিখিত চিঠি পোস্ট করে এই নির্দেশ কার্যকর করেন। সোমবার রাতের শিফটে কাউকে না জানিয়ে কাজে যোগ দেননি। লালাগুডার স্টেশন মাস্টার পরের দিনই তাঁর অনুপস্থিতির কথা লিখিতভাবে জানিয়ে দেন ডিভিশনের কর্তাদের। তারপরেই তাঁকে চাকরি থেকে পুরোপুরিভাবে বরখাস্ত করা হয়। দু’বছরের প্রবেশন পিরিয়ড চলাকালীন এই কর্তব্যে গাফিলতিকেই দায়ী করেছে রেল। এমনকী বিকাশ কোনওরকম কারণ দর্শালেও তা গ্রাহ্য হবে না বলে জানিয়ে দিয়েছে রেল। আরআরবি-র লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করে প্রতিযোগিতায় সফল্য পেলে এই সুযোগ মেলে। সেই চাকরি এভাবে খোয়ানোয় মানসিকভাবে রীতিমতো ভেঙে পড়েন বিকাশ। রেল কর্মীদের ক্ষোভ, রেলে বহু অপরাধ বেমালুম হজমের ঘটনা বিরল না হলেও একদিন কাজ না করে চাকরি যাওয়ার ঘটনা খুব একটা চোখে পড়ে না।

Advertisement

প্রবেশনারি অবস্থায় চাকরি থেকে বরখাস্ত করাটা আইনসিদ্ধ বলে জানিয়েছে রেল। নবিশ অবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময়ে ‘জেনারেল অ্যান্ড সাবসিডিয়ারি রুল-১৯৭৬’ একেবারে গুলে খেতে হয়। নিয়মিত ট্রেনিং স্কুলে ট্রেনিং নিতে হয়। এই সময়ে মডেল রুমে একেবারে স্টেশনের মডেলে গাড়ি নিয়ন্ত্রণ থেকে শুরু করে পরিচালনা সব শিখে পরীক্ষা দিতে হয়। তারপর ছ’মাস স্টেশনে হাতে-কলমে কাজ করতে হয়, পরীক্ষাও দিতে হয়। এর পর স্টেশনে রিয়েল টাইম ট্রেনিং পাস করতে হয়। সফল হলে অ্যাসিওরেন্স রেজিস্টারে স্বীকারোক্তি দিয়ে স্বাক্ষর করে স্বতন্ত্রভাবে কাজে যোগ দিতে হয়। প্রায় শেষ পর্বে এসে বিকাশের এই অনুপস্থিতিকে অত্যন্ত গুরুতর অপরাধ বলে গণ্য করেছে রেল। তাই এই কঠোর সিদ্ধান্ত বলে জানিয়েছে।

The post একদিন কাজে অনুপস্থিত থাকায় বরখাস্ত নবিশ স্টেশন মাস্টার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার