shono
Advertisement

‘পয়লা বৈশাখ কোনও ধর্মের নয়’, ‘মঙ্গল শোভাযাত্রা’বন্ধের নোটিসে মৌলবাদীদের পালটা চঞ্চলের

মুসলিমদের ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগেই শোভাযাত্রাটি বন্ধের নোটিস দেওয়া হয়।
Posted: 03:50 PM Apr 11, 2023Updated: 05:27 PM Apr 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পয়লা বৈশাখে বাংলাদেশের ঐতিহ্যমণ্ডিত ‘মঙ্গল শোভাযাত্রা’ (Mangal Shobhajatra) বন্ধের নোটিস দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া দিলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী (Chanchal Chowdhury)।

Advertisement

রবিবার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান। তা পাওয়ার পর অবিলম্বে এই ‘মঙ্গল শোভাযাত্রা’ বন্ধে ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় এই বিষয়ে ব্যবস্থা নিতে হাই কোর্টে রিট দায়ের করা হবে বলে নোটিসে উল্লেখ করা হয়েছে। নোটিসে বলা হয়, ‘মঙ্গল’ শব্দটি একটি সংশ্লিষ্ট ধর্মীয় শব্দ। সকল ধর্মের লোকজন তাদের সৃষ্টিকর্তার কাছে ‘মঙ্গল’ প্রার্থনা করে থাকেন। এখন এই মঙ্গল শোভাযাত্রার সাথে বিভিন্ন ধরনের দৈত্য আকৃতির পাখি, মাছ ও বিভিন্ন প্রাণীর ভাস্কর্য প্রদর্শনের মাধ্যমে মুসলিম জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হচ্ছে। যা বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ২ক-এর সরাসরি লঙ্ঘন এবং দণ্ডবিধির ২৯৫-ক ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

[আরও পড়ুন: এপ্রিলের ৩০ তারিখেই ভাইজান খতম! গোরক্ষকদের কাছ থেকে হুমকি ফোন পেলেন সলমন ]

এর বিরুদ্ধেই সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন চঞ্চল চৌধুরী। নিজের ফেসবুক প্রোফাইলে অভিনেতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ‘মঙ্গল শোভাযাত্রা’ সংক্রান্ত পোস্টার শেয়ার করেছেন। যেখানে শুক্রবার অর্থাৎ পয়লা বৈশাখের (Poila Baisakh) সকাল ন’টা থেকে এই শোভাযাত্রার অঙ্গ হওয়ার আমন্ত্রণ জানিয়ে লেখা হয়েছে, “সাম্প্রদায়িক পিশাচদের রুখে দিতে দলে দলে মঙ্গল শোভাযাত্রায় যোগ দিন।”

পোস্টারের ক্যাপশনে চঞ্চল চৌধুরী লেখেন, “‘পহেলা বৈশাখ’ কোন নির্দিষ্ট ধর্মের উৎসব নয়। বাঙালির প্রাণের উৎসব…সকল ধর্মের, সকল মানুষের উৎসব। বাংলা বছরের প্রথম দিনে সবাই একত্রিত হয়ে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে দেশের মানুষের মঙ্গল কামনা করে। এখানে অংশগ্রহণ যার যার নিজস্ব ইচ্ছার ওপর নির্ভরশীল। কিন্তু বিরোধিতা কাম্য নয়।”

[আরও পড়ুন: ‘এখন শুধু মৃত্যুর অপেক্ষা!’ নোবেলের নতুন পোস্টে শোরগোল, হঠাৎ কী হল গায়কের?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement