shono
Advertisement

Afghanistan Crisis: কেন্দ্রের ডাকা সর্বদল বৈঠকে অংশ নেবে তৃণমূল, ঘোষণা মুখ্যমন্ত্রীর

আগামী ২৬ তারিখ এই মুহূর্তের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে সর্বদল বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী।
Posted: 05:12 PM Aug 23, 2021Updated: 04:37 PM Aug 24, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) তালিবানের শাসন প্রতিষ্ঠাই এই মুহূর্তে আন্তর্জাতিক রাজনীতিতে সবচেয়ে বড় সংকট। শুধু আফগানভূমের নয়, গোটা বিশ্বেই বিষয়টি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। জঙ্গি অধ্যুষিত দেশে নিজেদের নাগরিকদের সুরক্ষা নিয়ে চিন্তিত সব রাষ্ট্রই। ভারতও ব্যতিক্রম নয়। এই অবস্থায় আফগানিস্তানে ভারতীয় উদ্ধার এবং একাধিক ইস্যুতে আগামী ২৬ তারিখ সর্বদল বৈঠকের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। দেশের নিরাপত্তা এবং বিদেশনীতি মেনে সেই বৈঠকে যোগ দেবে এ রাজ্যের শাসকদল তৃণমূলও (TMC)। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে এ কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি জানালেন, এই কাজে ভারত সরকারের সঙ্গে যৌথভাবেই কাজ করবে রাজ্য।

Advertisement

২৬ আগস্ট অর্থাৎ আগামী বৃহস্পতিবার সকাল ১১টায় আফগানিস্তান ইস্যুতে সর্বদল বৈঠক ডেকেছেন (All party meet) প্রধানমন্ত্রী। সূত্রের খবর, তালিবানের (Taliban) ক্ষমতা দখলের পর আফগানিস্তানে ভারতীয় বিনিয়োগ রক্ষা ও প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে এই বৈঠকে। এছাড়া, আগামী দিনে তালিবানের সঙ্গে সম্পর্ক কোন খাতে বইবে, তা ঠিক করতে বিরোধী দলনেতাদের সঙ্গে আলোচনা করতে চলেছেন মোদি। টুইট করে বিদেশমন্ত্রী এস জয়শংকর জানিয়েছেন যে, সংসদীয় দলনেতাদের আফগানিস্তান সম্পর্কে সমস্ত তথ্য দেওয়ার জন্য বিদেশমন্ত্রককে নির্দেশ দিয়েছেন নরেন্দ্র মোদি। এই মুহূর্তে কাবুলের (Kabul) হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতীয় নাগরিকদের ফেরানোর কাজ করছে নয়াদিল্লি। আফগান শিখ ও হিন্দুদেরও ফেরাচ্ছে ভারত সরকার।

[আরও পডুন: চরমে অত্যাচার, দমদমের যুবককে ছাদ থেকে ফেলে খুনের চেষ্টা! পুলিশের জালে দাদা ও বৌদি]

এই অবস্থায় ২৬ তারিখের সর্বদল বৈঠকে তৃণমূল যোগ দেবে কি না, এ নিয়ে মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি জানান, ”তৃণমূল অবশ্যই থাকবে বৈঠকে। এটা আন্তর্জাতিক ইস্যু। বিদেশনীতি মেনে রাজ্য কেন্দ্রের সঙ্গে যৌথভাবেই কাজ করবে। বাংলার আলাদা করে কিছু করার নেই। আমাদের যা খোঁজখবর নেওয়ার, তা নিচ্ছি। পরিস্থিতির দিকে নজর রাখছি।” প্রসঙ্গত, বিভিন্ন বিষয়ে কেন্দ্রের সঙ্গে মতানৈক্য হয় বাংলার সরকারের। তবে আফগানিস্তান ইস্যু এতটাই সংকটজনক এবং গুরুত্বপূর্ণ যে যৌথভাবে কাজের জন্য হাত বাড়াচ্ছে সরকার। বিদেশনীতি মেনেই এই সিদ্ধান্ত, মত ওয়াকিবহাল মহলের।

[আরও পডুন: ‘বঙ্গভঙ্গের কথা বলিনি’, দলীয় নেতৃত্বকে পাশে না পাওয়ায় ফের সুরবদল Dilip Ghosh-এর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement