shono
Advertisement

নোট বাতিলের পর পুরনো নোট কতটা ফিরল রিজার্ভ ব্যাঙ্কে?

৫০০ টাকার নোটের তথ্য এখনও অন্ধকারে। The post নোট বাতিলের পর পুরনো নোট কতটা ফিরল রিজার্ভ ব্যাঙ্কে? appeared first on Sangbad Pratidin.
Posted: 12:33 PM Aug 27, 2017Updated: 07:27 PM Oct 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আটই নভেম্বর নোট বাতিলের পর পুরনো নোট কতটা ফিরল রিজার্ভ ব্যাঙ্কে। এই নিয়ে দীর্ঘ দিন ধোঁয়াশা অবস্থান নেওয়ার পর অবশেষে কিছুটা তথ্য জানাল কেন্দ্রীয় ব্যাঙ্ক। আরবিআইয়ের ওয়েসবাইট বলছে, ৯৯ শতাংশ পুরনো ১০০০ টাকার নোট ঘরে ফিরেছে। তবে ৫০০ টাকার কতটা হিল্লে হল তা নিয়ে অবশ্য উচ্চবাচ্য করেনি আরবিআই।

Advertisement

[ভক্তির নামে হিংসা বরদাস্ত নয়, বেতারে বার্তা প্রধানমন্ত্রীর]

নোট বাতিলের জন্য দেশের কী কী উন্নতি হয়েছে তা প্রায় প্রতিটি কর্মসূচিতে নিয়ম করে জানিয়ে যান প্রধানমন্ত্রী। তবে এই সিদ্ধান্তের জন্য কোষাগার থেকে কত অর্থ খরচ হয়েছে তা নিয়ে এতদিনেও একটা শব্দ খরচ করেনি রিজার্ভ ব্যাঙ্ক। আর্থিক বিষয়ক স্ট্যান্ডিং কমিটির তলবে এলেও রিজার্ভ ব্যাঙ্কের চেয়ারম্যান এই বিষয়টি এড়িয়ে যান। এমনকী বাতিল নোট কতটা কেন্দ্রীয় ব্যাঙ্কের ঘরে ফিরল তা নিয়ে গত আট মাসে কোনও উচ্চবাচ্য করেনি রিজার্ভ ব্যাঙ্ক। চলতি বছরের ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রীর সন্তোষ গাঙ্গোয়ার সংসদে   জানিয়েছিলেন প্রায় ৬.৮৬ লক্ষ কোটি টাকার ১০০০ এর নোট রিজার্ভ ব্যাঙ্কে পৌঁছেছে। জুনে কেন্দ্র বলেছিল আরবিআইয়ের কাছে আসা বাতিল নোট গোনা চলছে। এতে আরও কিছুটা সময় লাগবে। অবশেষে ১০০০ টাকার নোট নিয়ে মুখ খুলল রিজার্ভ ব্যাঙ্ক। তাদের ওয়েবসাইটে এই নোটের বিষয়ে যাবতীয় তথ্য দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে ৯৮.৭%  ১০০০ টাকার নোট রিজার্ভ ব্যাঙ্ক পেয়ে গিয়েছে। পুরনো নোট বাজারে পড়ে রয়েছে মাত্র ৮৯২৫ কোটি টাকা। তবে পুরনো ৫০০ টাকার নোটের কী গতি হল তা অবশ্য কেন্দ্রীয় ব্যাঙ্ক জানায়নি। এই নোটের কতটা গোনা হয়েছে তাও বলা হয়নি।

[ডোকলামের মতো সীমান্ত সমস্যা ভবিষ্যতে আরও বাড়বে: বিপিন রাওয়াত]

নোট বাতিলের সময় বাজারে ছিল ১৫.৪ লক্ষ কোটি টাকা। এই অর্থের মধ্যে ৪৪ ভাগ ছিল ১০০০ টাকার নোট, আর বাকি ৫০০ টাকার নোটের পরিমান ছিল ৫৬%। রিজার্ভ ব্যাঙ্কের সাম্প্রতিক তথ্যে বিভ্রান্তি বেড়েছে। অর্থনীতিবিদদের বক্তব্য নোট বাতিলের পর কী পরিমাণ কালো টাকা শনাক্ত হল তা এবার জানানোর সময় এসেছে।

The post নোট বাতিলের পর পুরনো নোট কতটা ফিরল রিজার্ভ ব্যাঙ্কে? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement