shono
Advertisement
Congress

হরিয়ানায় হারের পর শরিকি ধাক্কা, উপনির্বাচনে কংগ্রেসের উপেক্ষা করেই প্রার্থী ঘোষণা অখিলেশের

হরিয়ানায় সমাজবাদী পার্টির জন্য কোনও আসন ছাড়েনি কংগ্রেস।
Published By: Subhajit MandalPosted: 06:20 PM Oct 09, 2024Updated: 06:20 PM Oct 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হরিয়ানার অপ্রত্যাশিত হার প্রায় সব দিক থেকে কোণঠাসা করে দিয়েছে কংগ্রেসকে। বিজেপির কটাক্ষ তো শুনতেই হচ্ছে, এবার শরিকরাও একে একে ধাক্কা দিচ্ছে হাত শিবিরকে। শিব সেনার উদ্ধব শিবির আগেই কংগ্রেসকে কটাক্ষ করেছে। এবার সমাজবাদী পার্টি একতরফাভাবে উত্তরপ্রদেশের উপনির্বাচনের জন্য প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করে দিল।

Advertisement

সামনেই উত্তরপ্রদেশের ১০ আসনের বিধানসভা উপনির্বাচন। সম্ভবত মহারাষ্ট্রের বিধানসভা ভোটের সঙ্গে সঙ্গেই ওই ১০ আসনে ভোট হয়ে যাবে। লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে অভাবনীয় সাফল্যের পর কংগ্রেসের আশা ছিল এই ১০ আসনের উপনির্বাচনেও তারা লড়বে সমাজবাদী পার্টির সঙ্গে জোট করে। সেই লক্ষ্যে ১০ আসনের পাঁচটিতে সপার এবং পাঁচটিআতে কংগ্রেসের প্রার্থী দেওয়ার প্রস্তাব দিয়েছিল। দীর্ঘদিন সেই নিয়ে আলোচনাও চলেছে।

কিন্তু হরিয়ানার ভোটের ফলপ্রকাশের পরদিনই সমাজবাদী পার্টি প্রায় একপেশেভাবে ১০টি আসনের উপনির্বাচনের জন্য ৬ আসনে প্রার্থী ঘোষণা করে দিল। তাৎপর্যপূর্ণভাবে এই ৬ কেন্দ্রের প্রার্থী ঘোষণার আগে কংগ্রেসের সঙ্গে কোনওরকম আলোচনাও করা হয়নি। হাত শিবিরের উত্তরপ্রদেশের পর্যবেক্ষক অবিনাশ পাণ্ডে স্বীকার করে নিয়েছেন, এ বিষয়ে কোনও তথ্য তাঁদের কাছে ছিল না। তবে তিনি আশাবাদী জোট নিয়ে এখনও আলোচনা চলতে পারে।

হরিয়ানায় কংগ্রেসের হারের অন্যতম কারণ ইন্ডিয়া জোটের অন্য শরিকদের সঙ্গে সমন্বয়ের অভাব। অন্তত ১৪টি আসনে কংগ্রেস হেরেছে আপ, আইএনএলডি এবং বিক্ষুব্ধ নির্দলদের জন্য। হরিয়ানায় কংগ্রেস এবং বিজেপির ভোট শতাংশের পার্থক্য কমবেশি ০.৯০ শতাংশ। সেখানে আম আদমি পার্টি একাই পেয়েছে প্রায় পৌনে ২ শতাংশ ভোট। আবার হরিয়ানার যাদব বেল্টে একটি আসনের দাবি ছিল সমাজবাদী পার্টির। ওই এলাকাতেও কংগ্রেস কোনও আসন সপার জন্য ছাড়েনি। সেই ক্ষোভ থেকেই সম্ভবত ফলপ্রকাশের পরই উত্তরপ্রদেশের ৬ আসনে প্রার্থী ঘোষণা করে দিল অখিলেশ যাদবের দল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হরিয়ানার অপ্রত্যাশিত হার প্রায় সব দিক থেকে কোণঠাসা করে দিয়েছে কংগ্রেসকে।
  • বিজেপির কটাক্ষ তো শুনতেই হচ্ছে, এবার শরিকরাও একে একে ধাক্কা দিচ্ছে হাত শিবিরকে।
  • এবার সমাজবাদী পার্টি একতরফাভাবে উত্তরপ্রদেশের উপনির্বাচনের জন্য প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করে দিল।
Advertisement