shono
Advertisement

উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের পর হিমাচল, ‘অভিন্ন দেওয়ানি বিধি’র প্রতিশ্রুতি আরেক বিজেপি শাসিত রাজ্যের

ভোটের মুখে মেরুকরণই হাতিয়ার বিজেপির।
Posted: 08:58 AM Apr 26, 2022Updated: 08:58 AM Apr 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগেই উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি বিধি (UCC) চালুর লক্ষ্যে কমিটি গঠিত হয়েছে। একই পথে হাঁটতে চায় উত্তরপ্রদেশ। এবার বিজেপি শাসিত হিমাচল প্রদেশও অভিন্ন দেওয়ানি বিধি জারির পক্ষে বলে ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। তাঁর কথায়, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। আগামী দিনে হিমাচল প্রদেশে অভিন্ন দেওয়ানি বিধি চালু করা যায় নাকি ভেবে দেখা হবে। এটা খুবই ‘ভাল পদক্ষেপ’। তবে সরকার তাড়াহুড়ো করতে চায় না।

Advertisement

এক বিজেপি (BJP) শাসিত রাজ্য উত্তরাখণ্ড ইতিমধ্যেই অভিন্ন দেওয়ানি বিধি লাগু করার উদ্যোগ নিয়েছে। ভোটের আগেই সেরাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami) প্রতিশ্রুতি দিয়েছিলেন, বিজেপি ক্ষমতায় ফিরলে অভিন্ন দেওয়ানি বিধি লাগু করার চেষ্টা করা হবে। সেই প্রতিশ্রুতিমতো ক্ষমতায় ফিরতেই ধামি নিজের লক্ষ্যে কাজ শুরু করে দিয়েছেন। কোনও রাজ্য সরকার এভাবে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করতে পারে কিনা, সেটা নিয়ে আইনি পরামর্শও নেওয়া শুরু করে ফেলেছে উত্তরাখণ্ডের বিজেপি (BJP) সরকার। আরেক বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশও আগামী দিনে উত্তরাখণ্ডের দেখানো পথে হাঁটতে পারে। তেমনই ইঙ্গিত দিয়েছেন সেরাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য। তিনি জানিয়েছেন,”প্রত্যেকের উচিত অভিন্ন দেওয়ানি বিধি (Uniform Civil Code) চাওয়া এবং অভিন্ন দেওয়ানি বিধির উদ্যোগকে সমর্থন করা। উত্তরপ্রদেশ সরকারও সেই দিশাতেই এগোচ্ছে।”

[আরও পড়ুন: ‘এটাই আসল ভারত’, যোগীরাজ্যে হিন্দু তরুণীর বিয়ের দায়িত্ব নিলেন প্রতিবেশী পারভেজ]

বলে রাখা দরকার, ‘একটি রাষ্ট্রে দুই প্রধান, দুই নিশান ও দুই বিধান থাকতে পারে না।’ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের এই বাক্যবন্ধ বিজেপির (BJP) নীতি নির্ধারণে স্পষ্ট। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই এক দেশ, এক আইনের পক্ষে সওয়াল করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। তবে বিরোধীদের প্রবল বাধায় তা এখনও কার্যকর হয়ে ওঠেনি। তবে একে একে যেভাবে বিজেপি শাসিত রাজ্যগুলি অভিন্ন দেওয়ানি বিধির দিকে সওয়াল করছে, তাতে মনে করা হচ্ছে সরাসরি কেন্দ্রীয় স্তরে সম্ভব না হলেও বিভিন্ন রাজ্যে রাজ্যে এই প্রক্রিয়া শুরু করে ঘুরপথে এগোতে চাইছে বিজেপি।

[আরও পড়ুন: কেন্দ্রের নতুন হজ কমিটিতে অধিকাংশই BJP সদস্য, রয়েছেন মুর্শিদাবাদের মাফুজা খাতুনও]

চলতি বছরের শেষে হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচন। পাঞ্জাবে সাফল্যের পর এই রাজ্যেও ভাল ফলের আশায় কোমর বেঁধেছে আম আদমি পার্টি (AAP)। প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেস (Congress) তো রয়েইছে। এই অবস্থায় ভোটে মেরুকরণের পুরনো অস্ত্রেই ভরসা রাখছে বিজেপি। অভিন্ন দেওয়ানি বিধির জিগির তোলাটাও সেই মেরুকরণের অস্ত্র বলে মনে করা হচ্ছে। যদিও আম আদমি পার্টির এন্ট্রিকে খুব একটা গুরুত্ব দিতে চাইছে না বিজেপি। মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরের (Jai Ram Thakur) দাবি,”হিমাচল প্রদেশ শান্ত রাজ্য। আম আদমি পার্টির রাজনীতির ধরন এ রাজ্যে চলবে না। তাছাড়া হিমাচল কখনও কোনও তৃতীয় শক্তিকে সুযোগ দেয়নি।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement