shono
Advertisement

জি-২০ সামিটে ডিপফেক উদ্বেগ মোদির, কৃত্রিম মেধায় ‘বিপদ’ দেখছেন প্রধানমন্ত্রী?

এই প্রযুক্তি মানুষের জন্য কতটা নিরাপদ তা নিয়ে প্রশ্ন উঠছে।
Posted: 08:41 PM Nov 22, 2023Updated: 08:54 PM Nov 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েক বছরে টেক দুনিয়ায় শোরগোল ফেলে দিয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা। কিন্তু এই প্রযুক্তি মানুষের জন্য কতটা নিরাপদ তা নিয়ে প্রশ্ন উঠছে। পাশাপাশি, ডিপফেক প্রযুক্তির ‘অপব্যবহার’ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই প্রেক্ষাপটে বুধবার জি-২০ ভারচুয়াল সামিটে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  

Advertisement

আজ ভারতের নেতৃত্বে অনুষ্ঠিত হয় জি-২০ ভারচুয়াল সামিট। উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। সেখানেই এআই নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী মোদি (Narendra Modi)। তিনি বলেন, “সাধারণ মানুষের প্রয়োজনের কথা মাথায় রেখেই এই এআই প্রযুক্তিকে উন্নত করা উচিত। এই প্রযুক্তি সকলের কাছে পৌঁছানো উচিত। কিন্তু আমাদের মাথায় রাখতে হবে এই প্রযুক্তি যেন সমাজের জন্য নিরাপদ হয়। বর্তমান দিনে ডিপফেক একটা বড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।” এআই নিয়ে জি-২০ গোষ্ঠীভুক্ত সকল দেশকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি। 

[আরও পড়ুন: মোদিকে ‘অপয়া’ বলে বিপাকে রাহুল, নির্বাচন কমিশনে নালিশ বিজেপির

উল্লেখ্য, কয়েকদিন আগেই সোশাল মিডিয়ায় ভাইরাল হয় দক্ষিণী অভিনেত্রী রশ্মিকা মান্দানার ভুয়ো ভিডিও। সেই ডিপফেক ভিডিও ঘিরে রীতিমতো হইচই পড়ে যায়। গোটা ঘটনায় বিরক্তি প্রকাশ করেন খোদ রশ্মিকাও। এর আগে এমনই ঘটনার শিকার হয়েছেন ক্যাটরিনা কাইফ, কাজলের মতো বলিউড তারকারাও। ফলে ডিপফেক এআই প্রযুক্তি দিয়ে তৈরি ভিডিও নতুন করে সাইবার ক্রাইমের প্রতি মানুষের ভয় বাড়িয়ে দিয়েছে।   

গত সপ্তাহেই দিল্লিতে বিজেপির সদর দপ্তরে দিওয়ালির অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি এই বিষয় উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি সংবাদমাধ্যমের কাছে আর্জি জানিয়েছিলেন, মানুষকে এই বিষয়ে আরও অবগত করার জন্য। এমনকী তাঁরও যে ডিপফেক ভিডিও তৈরি করা হয়েছে, সেকথাও জানান প্রধানমন্ত্রী। চ্যাটজিপিটি টিমকে তিনি ডিপফেক ভিডিও দেখলেই নামিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি। কোনওভাবেই যেন এই ধরনের ভিডিও ছড়িয়ে না পড়ে, সে ব্যাপারে সতর্ক করতেও দেখা যায় তাঁকে। 

[আরও পড়ুন: আর মাত্র ১২ মিটার! বুধবার রাতেই উত্তরকাশীর সুড়ঙ্গ থেকে উদ্ধার শ্রমিকদের?]  

বলে রাখা ভালো, গত মে মাসে কৃত্রিম মেধা নিয়ে কতটা সংকট তৈরি হতে পারে তা নিয়ে বৈঠক করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। বিশ্বের তাবড় তথ‌্যপ্রযুক্তি সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকে আলোচনা করেন তিনি। তাৎপর্যপূর্ণ ভাবে, এআই-এর অন‌্যতম প্রাণপুরুষ জিওফ্রে হিন্টন আগেই সতর্ক করেছেন যে এআই-এর বাড়বাড়ন্তের ফলে প্রবল সংকট দেখা দেবে পৃথিবীতে। এআই গডফাদার হিন্টনের বক্তব‌্য, “এআই মানুষের থেকে অনেক বেশি বুদ্ধিমান এবং একই সঙ্গে আতঙ্কজনকও। এখনও তারা মানুষের থেকে বেশি বুদ্ধি পেয়ে যায়নি কিন্তু শিগগির পেয়ে যাবে।”

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement