shono
Advertisement

যাত্রী সুরক্ষায় প্রাধান্য, বিমানের নিরাপত্তায় গাফিলতির অভিযোগে সাসপেন্ড এয়ার ইন্ডিয়া কর্তা

যাত্রী সুরক্ষাই সবচেয়ে গুরুত্বপূর্ণ, বলেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।
Posted: 02:09 PM Sep 21, 2023Updated: 02:09 PM Sep 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমানে নিরাপত্তায় গাফিলতির অভিযোগে এয়ার ইন্ডিয়ার (Air India) এক আধিকারিককে সাসপেন্ড করল ডিজিসিএ (DGCA)। কয়েকদিন আগেই ডিজিসিএ রিপোর্টে এয়ার ইন্ডিয়ার বিমানে বড়সড় গাফিলতির সন্ধান মিলেছিল। তার পরেই প্রশ্ন ওঠে এই বিমানের যাত্রীদের নিরাপত্তা নিয়ে। অভিযোগ ওঠার পরেই শাস্তিমূলক পদক্ষেপ করা হল এয়ার ইন্ডিয়ার নিরাপত্তা বিভাগের প্রধানের বিরুদ্ধে।

Advertisement

বৃহস্পতিবার জানা গিয়েছে, একমাসের জন্য সাসপেন্ড করা হয়েছে এয়ার ইন্ডিয়ার চিফ অফ ফ্লাইট সেফটি আধিকারিককে। তবে তার আগেই শো কজ নোটিস পাঠানো হয়েছিল এয়ার ইন্ডিয়ার বেশ কয়েকজন শীর্ষকর্তাকে। সরকারিভাবে এই বিষয়ে কোনও বিবৃতি প্রকাশ না হলেও জানা গিয়েছে, আপাতত একমাসের জন্য সাসপেন্ড হয়েছেন এয়ার ইন্ডিয়া বিমানের নিরাপত্তা সংক্রান্ত আধিকারিক।

[আরও পড়ুন: কর্নাটকে নিষিদ্ধ হচ্ছে হুক্কাবার! ২১ বছরের আগে সিগারেট টানলেই কঠিন সাজা]

প্রসঙ্গত, গত মাসেই এয়ার ইন্ডিয়ার বিমানের নিরাপত্তায় বড়সড় ত্রুটি ধরা পড়েছিল। আচমকাই ডিজিসিএ আধিকারিকরা বিমানের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে গিয়েছিলেন। তাঁদের রিপোর্টেই নিরাপত্তাজনিত নানা ত্রুটির কথা প্রকাশ্যে আসে। দুই সদস্যের দলের রিপোর্টে লেখা হয়েছে, এয়ার ইন্ডিয়ার নিরাপত্তা নিয়ে নানা প্রশ্ন রয়েছে। সেই বিষয়গুলি নিয়ে আপাতত ভাবনাচিন্তা করছে ডিজিসিএ।

ডিজিসিএর রিপোর্টে একাধিক বিস্ফোরক তথ্য উঠে এসেছে। কেবিনের নজরদারি থেকে শুরু করে কার্গো, র‍্যাম্প, লোড ম্যানেজমেন্টের মতো মোট ১৩টি ক্ষেত্রের অডিট রিপোর্ট খতিয়ে দেখা হয়। প্রত্যেকটি রিপোর্টেই কারচুপি রয়েছে বলে জানিয়েছে ডিজিসিএ। আধিকারিকদের অনুমান, তড়িঘড়ি ডিজিসিএকে জমা দেওয়ার জন্য এই রিপোর্ট তৈরি করেছিল এয়ার ইন্ডিয়া। তার ফলেই এত গাফিলতি ধরা পড়েছে বিমান সংস্থার মধ্যে। তবে দিনকয়েক আগেই অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindhia) বলেছিলেন, বিমান যাত্রীদের নিরাপত্তা বজায় রাখাই তাঁদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তার পরেই শাস্তির কোপে পড়লেন এয়ার ইন্ডিয়ার আধিকারিক।

[আরও পড়ুন: Rahul Gandhi: গায়ে লাল জামা, হাতে ‘বিল্লা’, দিল্লির রাস্তায় সুটকেস মাথায় ‘কুলি’ রাহুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement