সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বার বার যাত্রী অস্বাচ্ছন্দ্যের অভিযোগ। বিমান ছাড়তে বিলম্ব। এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে বাড়ছিল অসন্তোষ। এর মধ্যেই দিল্লি-সান ফ্রান্সিসকো উড়ান ২০ ঘণ্টা দেরি করায় বিতর্ক তুঙ্গে ওঠে। আর তার পরই বিমান মন্ত্রক শোকজ করল এয়ার ইন্ডিয়াকে।
প্রসঙ্গত, চিঠিতে উল্লিখিত হয়েছে দিল্লি-সান ফ্রান্সিসকো এবং মুম্বই-সান ফ্রান্সিসকো উড়ানের বিলম্বের কথা। এক সপ্তাহের মধ্যে দুই উড়ানের বিলম্ব ঘিরে যাত্রী অসন্তোষ চরমে উঠেছিল। যেপ্রসঙ্গে চিঠিতে লেখা হয়েছে, 'অযৌক্তিক ভাবে বিমান ছাড়তে দেরি করা হয়েছে। কেবিনে পর্যাপ্ত ঠান্ডা না থাকায় যাত্রীরা তুমুল অস্বাচ্ছন্দ্যে পড়েছেন।' তিনদিনের মধ্যে শো কজের জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় পদক্ষেপ করার হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্র।
[আরও পড়ুন: শিলিগুড়িতে জলের জন্য হাহাকার, তেষ্টা মেটাতে ব্যর্থ পুরসভা! সংকট মানলেন মেয়র]
গতকাল তথা বৃহস্পতিবার দিল্লি (Delhi) থেকে সানফ্রান্সিসকোগামী বিমানটি বাতিল করে এয়ার ইন্ডিয়া। উড়ান সংস্থার তরফে জানানো হয়, যান্ত্রিক ত্রুটির কারণে বিমান বাতিল করা হয়েছে। অন্তত ২৪ ঘণ্টা যাত্রীদের গরমের মধ্যে বসে থাকতে হয় বলে অভিযোগ। গরমের মধ্যে বিমানের এসিও চালানো হয়নি বলে অভিযোগ। প্রচণ্ড গরমের মধ্যে জ্ঞান হারান বেশ কয়েকজন।
বহু যাত্রী এক্স হ্যান্ডলে নিজেদের অভিযোগ উগরে দেন। সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে নানা ভিডিও। বয়ে যায় নিন্দার ঝড়। এবার এয়ার ইন্ডিয়াকে শোকজের মুখে পড়ল। তবে জানা গিয়েছে, দীর্ঘ ভোগান্তির পর যাত্রীদের জন্য হোটেলের ব্যবস্থা করেছিল উড়ান সংস্থা। পাশাপাশি জানিয়ে দেওয়া হয় সম্পূর্ণ বিমানভাড়াও ফেরত দিয়ে দেওয়া হবে। এই ঘটনাই প্রথম নয়। কয়েক দিন আগে মুম্বই-সানফ্রান্সিসকো উড়ানে বিলম্ব নিয়েও বিতর্ক ঘনায়। তার আগেও লাগাতার অভিযোগে বিদ্ধ হয়েছে এয়ার ইন্ডিয়া (Air India)। বার বার উঠেছে পরিষেবায় গলদের অভিযোগ।