shono
Advertisement

বিয়ের শংসাপত্র না থাকলেও দত্তক নেওয়া যাবে সন্তান, জানাল এলাহাবাদ হাই কোর্ট

এক রূপান্তরকামীর আবেদনের ভিত্তিতে এই পর্যবেক্ষণ আদালতের।
Posted: 08:54 PM Feb 22, 2022Updated: 09:20 PM Feb 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্তান দত্তক (Child Adaptation) নেওয়ার জন্য বিবাহের শংসাপত্রের (Marriage Certificate) প্রয়োজন নেই। হিন্দু দত্তক ও রক্ষণাবেক্ষণ আইন (Hindu Adoption and Maintenance Act, 1956) অনুযায়ী সিঙ্গল পেরেন্ট (Single Parent) বা একক অভিভাবকও সন্তান দত্তক নিতে পারেন। মঙ্গলবার জানিয়ে দিল এলাহাবাদ হাই কোর্ট (Allahabad High Court)।

Advertisement

গত ৯ ফেব্রুয়ারিতে দত্তক নেওয়ার বিষয়ে এলাহাবাদ হাই কোর্টে একটি পিটিশন দায়ের করেন রূপান্তরকামী রিনা কিন্নর (Rina Kinnar) ও তাঁর সঙ্গী। জানা গিয়েছে, দত্তক নিতে চেয়ে একাধিক বাধার মুখে পড়েন তাঁরা। এর পরেই আদালত দ্বারস্থ হন রিনা ও তাঁর সঙ্গী। এদিন সেই পিটিশনের শুনানিতেই এই বিষয়ে মতামত জানায় আদালত।

[আরও পড়ুন: প্রথমবার তালিবান শাসিত আফগানিস্তানে খাদ্যসামগ্রী পাঠাল ভারত, রওনা হল ৫০টি ট্রাক]

এই বিষয়ে বিচারপতি ডঃ কৌশল জয়েন্দ্র ঠাকের এবং বিচারপতি বিবেক ভার্মার বেঞ্চের পর্যবেক্ষণ, দত্তক নেওয়ার জন্য বিবাহের শংসাপত্র কখনই একটি অপরিহার্য শর্ত নয়। বিচারপতিরা জানিয়ে দেন, বিবাহের শংসাপত্র দত্তক নেওয়ার ক্ষেত্রে বাধা হতে পারে না।  

[আরও পড়ুন: ‘বাজারে ঝুঁকি আছে’, মেনে নিয়েও LIC’র শেয়ার আনার ব্যাপারে ছাড়পত্র নির্মলার]

আদালতের জমা দেওয়া পিটিশনে রিনা জানিয়েছেন, রিনার জন্ম ১৯৮৩ সালে। সে ও তাঁর সঙ্গী ২০০০ সালের ১৬ ডিসেম্বরে বিয়ে করেন। তবে কোর্ট ম্যারেজ করেননি তাঁরা। বারাণসীর আরদালি বাজারের মহাবীর মন্দিরে বিয়ে করেন। এর পরেই সন্তান দত্তক নিতে চেয়েছিলেন রিনা ও তাঁর সঙ্গী। কিন্তু তা তাঁদের পক্ষে সম্ভব হয়নি। দত্তক নেওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় বিয়ের শংসাপত্র না থাকা। এর পরেই আদালতে দ্বারস্থ হন রিনা ও তাঁর সঙ্গী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement