shono
Advertisement

সাতপাক ছাড়া হিন্দু বিবাহ অবৈধ, মন্তব্য এলাহাবাদ হাই কোর্টের

হিন্দু বিবাহের অপরিহার্য অঙ্গ সাতপাকে বাঁধা পড়া, মন্তব্য বিচারপতির।
Posted: 09:52 AM Oct 05, 2023Updated: 10:50 AM Oct 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্মীয় আচার ছাড়া হিন্দু বিবাহ অবৈধ, বিবাহ সম্পর্কিত একটি মামলায় এমনই পর্যবেক্ষণ এলাহাবাদ হাই কোর্টের (Allahabad High Court)। বিচারপতি মন্তব্য করেন, হিন্দু বিবাহের অপরিহার্য অঙ্গ অগ্নিসাক্ষী করে যুগলের সাতপাকে বাঁধা পড়া। যাবতীয় রীতি মেনে বিবাহ সম্পন্ন না হলে তা আইনের চোখে অবৈধ।

Advertisement

এক ব্যক্তি এলাহাবাদ হাই কোর্টে অভিযোগ করেছিলেন, আইনত বিচ্ছেদ না হলেও তাঁর স্ত্রী অন্য ব্যক্তিকে বিয়ে করেছেন। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১৭ সালে সত্যম সিংয়ের সঙ্গে বিয়ে হয় স্মৃতি সিংয়ের। বিয়ের পরেই উভয়ের মধ্যে অশান্তি শুরু হয়। স্মৃতি শ্বশুরবাড়ি ছাড়েন। স্বামী এবং পরিবারের অন্য সদস্যের বিরুদ্ধে পনের দাবিতে অত্যাচারের অভিযোগ আনেন। পালটা স্মৃতির বিরুদ্ধে বিচ্ছেদ না করেই দ্বিতীয় বিয়ে করার অভিযোগ আনেন সত্যম। যদিও পুলিশের দাবি, স্মৃতির বিরুদ্ধে মিথ্যে অভিযোগ আনা হয়েছে। এর পর সত্যম স্মৃতির বিরুদ্ধে আরও একটি মামলা করেন। সেখানে অভিযোগ করা হয়, স্মৃতি দ্বিতীয় বিয়ের কথা স্বীকার করেছেন। যদিও স্মৃতির আইনজীবী দাবি করেন, এই অভিযোগও মিথ্যে। অযথা মামলা করে মক্কেলকে হেনস্থা করছে তাঁর শ্বশুরবাড়ির সদস্যরা।

[আরও পড়ুন: ‘স্বাধীন ভারতের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত প্রধানমন্ত্রী মোদি’, তোপ কেজরিওয়ালের]

এই মামলার শুনানিতেই বিচারপতি সঞ্জয় কুমার সিংয়ের পর্যবেক্ষণ, “যতক্ষণ না বিবাহ যথাযথ আচার মেনে হচ্ছে, ততক্ষণ সেই বিয়েকে বৈধ বলা যায় না।” তাঁর আরও মন্তব্য, হিন্দু বিবাহ পদ্ধতি অনুযায়ী “বিয়ে যদি বৈধ না হয়, তবে আইনের দৃষ্টিতেও সেটি বৈধ বিবাহ নয়। সাতপাক হিন্দু বিবাহের একটি অপরিহার্য রীতি। বর্তমান মামলায় তার প্রমাণ মেলেনি।” উল্লেখ্য, হিন্দু বিবাহ আইনে সাতপাক-সহ যাবতীয় রীতি মেনে বিবাহের কথাই বলা হয়েছে। সেই দৃষ্টান্তই তুলে ধরে আদালত। 

[আরও পড়ুন: হঠাৎ কেন ‘গেরুয়া’ হল বন্দে ভারত! ‘রাজনীতি নয়, বিজ্ঞান’, বলছেন রেলমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement