shono
Advertisement

প্রাকৃতিক দুর্যোগে রাস্তার হাল বেহাল, অনির্দিষ্টাকালের জন্য বন্ধ অমরনাথ যাত্রা!

চলতি বছর ইতিমধ্যেই ৪ লক্ষ ৪০ হাজারেরও তীর্থযাত্রী অমরনাথ দর্শন করেছেন।
Posted: 04:33 PM Aug 20, 2023Updated: 04:33 PM Aug 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল প্রাকৃতিক দুর্যোগে রাস্তার হাল বেহাল। অনন্তনাগ জেলার পহলগাম এবং গন্দারবল জেলার বলতালের রাস্তা দিয়ে আর অমরনাথের পথে এগিয়ে যাওয়া সম্ভব নয়। আর সেই কারণে আগামী ২৩ আগস্ট থেকে সাময়িক ভাবে বন্ধ থাকবে এই রুটের অমরনাথ যাত্রা।

Advertisement

চলতি বছর গত পয়লা জুলাই থেকে শুরু হয়েছিল এবারের অমরনাথ যাত্রা। ৬২ দিনের দীর্ঘ এই যাত্রা আগামী ৩১ আগস্ট চাদি মোবারক দিয়ে শেষ হওয়ার কথা। যে রাস্তা দু’টি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেই রাস্তা দিয়েই চাদি মোবারক পালনে এগিয়ে যান পূণ্যার্থীরা। কিন্তু ২৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য এই পথ বন্ধ থাকবে বলে পহলগামের অন্য রুট ধরে সেই যাত্রা সম্পন্ন হবে।

[আরও পড়ুন: মর্মান্তিক পরিণতি রুশ মহাকাশযানের! চাঁদের মাটিতে ভেঙে পড়ল লুনা-২৫]

অমরনাথ স্রিন কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, লাগাতার বৃষ্টি আর দুর্যোগে ওই দুই রুটের রাস্তার অবস্থা বেহাল। ফলে ওই পথ ধরে তীর্থযাত্রীরা এগোলে, তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হবে। সে কারণেই অতি তৎপরতার সঙ্গে ওই রাস্তা মেরামতির দায়িত্ব নিয়েছে বর্ডার রোডস অর্গানাইজেশন (BRO)। তাই আগেভাগেই যাত্রীদের এই পথ বন্ধ থাকার কথা জানিয়ে দেওয়া হল।

চলতি বছর ইতিমধ্যেই ৪ লক্ষ ৪০ হাজারেরও তীর্থযাত্রী অমরনাথ দর্শন করেছেন। তবে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশের মতো রাজ্যগুলিতে লাগাতার প্রবল বর্ষণের কারণে বহু পূণ্যার্থী গন্তব্যে পৌঁছতে গিয়ে সমস্যায় পড়েছেন। এমনকী রাস্তায় ধস নামার কারণে প্রাণও হারিয়েছেন অনেকে। এমন পরিস্থিতিতে তাই যাত্রার শেষে আর তীর্থযাত্রীদের নিয়ে কোনও ঝুঁকি নিতে চায় না কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে ঠাঁই ‘বিদ্রোহী’দেরও, বাংলা থেকে জায়গা পেলেন দু’জন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement