দিদিই ভরসা! বাজেট বক্তব্য শেষে মমতারই কবিতা শোনালেন অমিত

08:01 PM Feb 10, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগে রঘুবংশের কবিতা পড়ে সংসদে বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সোমবার পশ্চিমবঙ্গের বিধানসভায় দাঁড়িয়ে সেই পথেই হাঁটলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। বাজেট (budget) বক্তব্যের পর পাঠ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের সদ্য প্রকাশিত বই ‘কবিতাবিতান’-এর সোনার বাংলা কবিতার কিছু লাইন। যা শুনে অর্থমন্ত্রীর পিছনের বেঞ্চে বসে হাসিমুখে ঘাড় নাড়তে দেখা গেল স্বয়ং মুখ্যমন্ত্রীকেই। আর তৃণমূল বিধায়কদের হাততালিতে সরগরম হয়ে উঠল রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন।

Advertisement

রাজ্য বাজেট সংক্রান্ত সমস্ত তথ্য ঘোষণা করার পর অমিত মিত্র জানান, দেশের আর্থিক হাল যখন সঙ্গীন তখন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণাতেই তিনি এই জনমুখী বাজেট তৈরি করতে পেরেছেন। এরপরই তিনি সোনার বাংলা কবিতা থেকে বলে উদ্ধৃত করে বলে ওঠেন, ‘সভ্যতার এই পীঠস্থানে আমরা জ্বালাব দীপ, নতুন করে বাংলায় জ্বলুক সভ্যতার প্রদীপ। এই মাটিতে গড়ব আমরা উন্নয়নের ঘাঁটি, আমাদের এই বাংলা হোক সোনার চেয়েও খাঁটি।’

[আরও পড়ুন: বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় তরুণীকে খুনের হুমকি, কাঠগড়ায় তৃণমূল নেতা]

 

অতীতের বিভিন্ন সময় কেন্দ্রীয় বাজেট পেশের সময় কবিতার আশ্রয় নিতে দেখা গিয়েছে অনেক অর্থমন্ত্রীকেই। অর্থনীতির কচকচানি শুনে সবার যখন একঘেয়ে লাগত তখন কবিতা পাঠ করে তা কাটানোর চেষ্টা করতে দেখা গিয়েছে মনমোহন সিং থেকে প্রণব মুখোপাধ্যায়কেও। তবে রাজ্য বিধানসভায় এই ঘটনা কবে দেখা গিয়েছে তা কেউই মনে করতে পারছেন না। বরং আজ অমিত মিত্রের হাত ধরে সেই ট্র্যাডিশনের সূচনা হল বলেই দাবি করছেন অনেকে।

[আরও পড়ুন: ‘কল্পতরু হওয়ার বিফল চেষ্টা’, রাজ্য বাজেটকে ‘দিশাহীন’ বলে কটাক্ষ বিরোধীদের]

আজ অমিত মিত্রের এই বাজেটের প্রশংসা করে তাঁকে দেশের সেরা অর্থমন্ত্রী বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ভূয়সী প্রশংসাও করেছেন। যদিও সেই দাবি উড়িয়ে দ্বিতীয় তৃণমূল সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেটকে দিশাহীন এবং অন্তঃসারশূন্য বলে তোপ দেগেছে রাজ্যের বিরোধী দলগুলি।

 

The post দিদিই ভরসা! বাজেট বক্তব্য শেষে মমতারই কবিতা শোনালেন অমিত appeared first on Sangbad Pratidin.

Advertisement