shono
Advertisement

দেশজুড়ে ফের দুধের দাম বাড়াল আমুল ও মাদার ডেয়ারি, ছাড় শুধু ভোটমুখী গুজরাটে

৩ মাসের মধ্যে দ্বিতীয়বার বাড়ল দুধের দাম।
Posted: 03:46 PM Oct 15, 2022Updated: 03:49 PM Oct 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র তিন মাসের ব্যবধানে দ্বিতীয়বার দুধের দাম বাড়াল আমুল। এবারে একধাক্কায় ২ টাকা করে বাড়ল ফুল ক্রিম দুধ এবং মোষের দুধের দাম। যার আঁচ সরাসরি পড়বে মধ্যবিত্তের হেঁসেলে। কিন্তু তাৎপর্যপূর্ণভাবে এই দামবৃদ্ধির আওতায় রাখা হয়নি ভোটমুখী গুজরাটকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নিজের রাজ্যে আগের দরেই দুধ পাবেন সাধারণ গ্রাহকরা।

Advertisement

আমুলের (Amul) তরফে জানানো হয়েছে, আগে যে ফুল ক্রিম দুধ ৬১ টাকা প্রতি লিটার পাওয়া যেত, সেটাই এবার থেকে কিনতে হবে ৬৩ টাকা প্রতি লিটার দরে। বাড়ানো হয়েছে মোষের দুধের (Buffelo Milk) দামও। একাধিক রাজ্যে চাহিদা অনেক বেড়ে যাওয়ায় দুধের দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে গুজরাট কো-অপারেটিভ ফেডারেশন লিমিটেড। এই সংস্থাটিই আমুলের দুধের দাম নিয়ন্ত্রণ করে। তারা বলছে,”চাহিদার কথা মাথায় রেখে আমুল গুজরাট বাদে সব রাজ্যে ক্রিম দুধ এবং মোষের দুধের দাম ২ টাকা করে বাড়াচ্ছে।”

[আরও পড়ুন: রোহিত শর্মার ভক্তকে খুন বিরাট অনুরাগীর! গ্রেপ্তার করা হোক কোহলিকে, সরব সোশ্যাল মিডিয়া!]

আমুলের পাশাপাশি মাদার ডেয়ারিও (Mother Dairy) দুধের দাম ২ টাকা করেই বাড়িয়ে দিয়েছে। শেষবার আগস্ট মাসে একই সঙ্গে দুই প্রধান দুগ্ধপ্রস্তুতকারী সংস্থা দুধের দাম বাড়িয়েছিল। এই নিয়ে চলতি বছরই তিনবার বাড়ল দুধের দাম। মার্চ মাসেও দুধের দাম বাড়ানো হয়েছিল। গুজরাট কো-অপারেটিভ ফেডারেশন লিমিটেড সূত্রের খবর, গুজরাট, রাজস্থান, পাঞ্জাবের মতো রাজ্যে লাম্পি ভাইরাসের (Lumpy Virus) দাপটে দুধের উৎপাদন ৪৫ শতাংশ কমে গিয়েছে। যার ফলে চাহিদার তুলনায় জোগান কম। সেটাই মূল্যবৃদ্ধির কারণ।

[আরও পড়ুন: ‘আমাদের তিন স্ত্রী থাকলেও সবাইকে সম্মান করি, কিন্তু হিন্দুরা…’, মিম নেতার মন্তব্যে তুঙ্গে বিতর্ক]

কিন্তু প্রশ্ন উঠছে, জোগান তো গুজরাটেও কমেছে, সেখানে কেন দাম বাড়ানো হল না। ওয়াকিবহাল মহল মনে করছে, মাস দু’য়েকের মধ্যেই গুজরাটে নির্বাচন (Gujarat Election)। ঠিক তার আগে আগে দুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়লে ভোটারদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে। সেই আশঙ্কা থেকেই গুজরাটে দুধের দাম বাড়ানো হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement