shono
Advertisement

‘উৎসব বন্ধ করে এঁদের টাকা আগে মেটান’, শিক্ষকদের অনশন নিয়ে মমতাকে খোঁচা অপর্ণার

সরাসরি প্রশাসনকে আক্রমণ পরিচালকের। The post ‘উৎসব বন্ধ করে এঁদের টাকা আগে মেটান’, শিক্ষকদের অনশন নিয়ে মমতাকে খোঁচা অপর্ণার appeared first on Sangbad Pratidin.
Posted: 07:44 PM Jul 26, 2019Updated: 02:42 PM Jul 27, 2019

দীপঙ্কর মণ্ডল: বেতনবৃদ্ধির দাবিতে প্রাথমিক শিক্ষকদের অনশন ১৪ দিনে পড়ল। শুক্রবার শিক্ষকদের অনশনমঞ্চে এলেন চিত্রপরিচালক তথা অভিনেত্রী অপর্ণা সেন। এদিন তিনি এসে অনশনকারীদের সঙ্গে কথা বলেন। তাঁদের স্বাস্থ্যের খবর নেন। অনশনমঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর জোর সমালোচনা করেন তিনি। বলেন, “উৎসব বন্ধ করুন, ক্লাবে অনুদান বন্ধ করুন। এঁদের টাকা আগে মেটান। তারপর অন্য কাজ।”  এদিকে অপর্ণা সেন ঘটনাস্থল থেকে বেরিয়ে আসার পরই অনশন প্রত্যাহার করে নেন প্রাথমিক শিক্ষকরা।

Advertisement

[ আরও পড়ুন: শুরু থেকে শেষ টানটান উত্তেজনা, সাসপেন্সেই বাজিমাত ‘বর্ণপরিচয়’-এর ]

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে অপর্ণা বলেন, আন্দোলনকারীদের দাবি ন্যায্য। তাঁরা কোনও ভুল দাবি করেননি। কেন তাদের যোগ্য বেতন দেওয়া হবে না, এনিয়ে প্রশ্ন তোলেন তিনি। বলেন, ‘প্রাইমারি শিক্ষকরা যোগ্য হওয়া সত্ত্বেও সেইমতো বেতন পান না। কেন তাঁদের কম টাকা দেওয়া হবে? এত অল্প টাকায় সংসার চালানো যায় না। যে ১৪ জন কে বদলি করা হয়েছে তা অবৈধ।’

এরপরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে একহাত নেন পরিচালক। খোঁচা দেন, অনশন মঞ্চে এই যে শিক্ষকরা ধরনা করছেন, সেদিকে ভ্রুক্ষেপ নেই সরকারের। অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। কিন্তু সেদিকে তাকাচ্ছেই না প্রশাসন। প্রায়শই সরকারের মুখে টাকা না থাকার কথা শোনা যায়। তাহলে উৎসবে কেন এত টাকা খরচ করা হয়? কেনই বা ক্লাবে অনুদান দেওয়া হয়? এসব প্রশ্ন তুলে মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, “আগে এঁদের টাকা মেটান।”

প্রসঙ্গত, এ দিনই স্কুল শিক্ষা দপ্তর প্রাথমিক শিক্ষকদের বর্ধিত বেতন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।  শুক্রবার শিক্ষাদপ্তরের তরফে যে নির্দেশিকা জারি হয়েছে, তাতে বলা আছে, প্রশিক্ষিত প্রাথমিক শিক্ষকরা এখন থেকে ৩৬০০ টাকা গ্রেড-পে পাবেন। অপ্রশিক্ষিতদের গ্রেড-পে হয়েছে ২৯০০ টাকা। নতুন বেতন কাঠামো চালু হওয়ার ফলে একধাপে অনেকটাই বেতন বাড়ল শিক্ষকদের। আগে চাকরির শুরুতে প্রশিক্ষিতরা পেতেন ১৯ হাজার টাকা। এখন থেকে নতুন চাকরিতে যোগ দিয়েই প্রাথমিক শিক্ষকরা পাবেন ২৫ হাজার ৬৮০ টাকা। যারা আগে থেকেই চাকরি করছেন তারাও অন্তত ৬ হাজার ৭৮০ টাকা বেশি বেতন পাবেন। এই নির্দেশিকা জারির পরই অনশন প্রত্যাহার করেন বিক্ষোভরত প্রাথমিক শিক্ষকরা। ১৪ দিনের মাথায়  তাঁরা অনশন তুলে নেন।

[ আরও পড়ুন: এ কেমন লুক? ‘বচ্চন পাণ্ডে’ ছবিতে ফের চমক দিতে চলেছেন অক্ষয় কুমার ]

The post ‘উৎসব বন্ধ করে এঁদের টাকা আগে মেটান’, শিক্ষকদের অনশন নিয়ে মমতাকে খোঁচা অপর্ণার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement