shono
Advertisement

পড়ুয়াদের সুরক্ষায় স্কুলবাসে এবার ট্র্যাকিং ডিভাইস! বাড়ি বসেই অভিভাবক জানবেন সন্তান কোথায়

রাজ্য সরকারের এই অ্যাপ প্রাথমিকভাবে শহরের স্কুলগুলোতে দেওয়া হবে বলে খবর।
Posted: 01:59 PM Aug 20, 2023Updated: 01:59 PM Aug 20, 2023

নব্যেন্দু হাজরা: স্কুলবাসে পড়ুয়াদের সুরক্ষায় এবার স্কুল ভিএলটিডি (ভেহিকেল লোকেশান ট্র‌্যাকিং ডিভাইস) অ‌্যাপ চালু করতে চলেছে পরিবহণ দপ্তর। এর ফলে পুলকার অথবা স্কুলবাসের অবস্থান জানতে পারবেন তাঁদের অভিভাবকরা। যে বাসে তাঁদের সন্তান রয়েছে, সেটি কোন রাস্তা ধরে আসছে, কোথায় যাচ্ছে, তার যাবতীয় তথ‌্য পেয়ে যাবেন পড়ুয়াদের বাবা-মায়েরা। ফলে কারও স্কুল থেকে আসতে দেরি হলে, বা গাড়ি আসতে দেরি করলেও দুশ্চিন্তায় পড়তে হবে না তাঁদের।

Advertisement

স্কুলবাস অথবা পুলকারে ছাত্রছাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে একাধিক ব‌্যবস্থা গ্রহণ করেছে সরকার। তারমধ্যেই নবতম সংযোজন হতে চলেছে এই স্কুল ভিএলটিডি অ‌্যাপ চালু। প্রত্যেক বানিজ্যিক গাড়িতে এমনিতেই ভিএলটিডি বাধ‌্যতামূলক করা হয়েছে। যার সাহায্যে গাড়ির গতিবিধি নিয়ন্ত্রণ করতে পারা যায়। প্রায় হাজার পঞ্চাশেক গাড়িতে বসানোও হয়েছে। যা গোটা দেশে সবথেকে বেশি। কিন্তু স্কুলবাস বা পুলকারে থাকা ছাত্রছাত্রীদের অভিভাবকরাও যাতে গাড়ির অবস্থান জানতে পারেন, তাই এই ভিএলটিডি অ‌্যাপ আনা হচ্ছে বলে জানিয়েছেন পরিবহণ দপ্তরের এক কর্তা। পরিবহণ দপ্তরের তরফে এই অ‌্যাপটি প্রত্যেক স্কুলকে দেওয়া হবে। সেখানে সমস্ত স্কুলবাসের তথ‌্য থাকবে। অভিভাবকদেরও ওই অ‌্যাপটি স্কুলের তরফে দিয়ে দেওয়া হবে। যাতে যে গাড়িতে তাঁদের সন্তান রয়েছে, সেই গাড়ির নম্বর দিয়ে গাড়ির অবস্থান জানতে পারেন অভিভাবকরা। অ‌্যাপটি তৈরির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: জোটসঙ্গী সিপিএমের পথেই কংগ্রেস, পঞ্চায়েতে পরাজিত প্রার্থীদের সংবর্ধনা দেবেন অধীর]

এর পাশাপাশি বাস থেকে স্কুলবাস সবেতেই লাগানো হয়েছে প‌্যানিক বোতাম। যাতে কেউ বিপদে পড়লে ওই বোতাম টিপলে তা জানতে পারে পুলিশ এবং পরিবহণ দপ্তরের কর্তারা। সেইমতো নেওয়া যায় ব‌্যবস্থাও। উল্লেখ‌্য, গত কয়েকদিনে বেশ কয়েকটি পুলকার দুর্ঘটনা ঘটেছে শহরে। তাতে কয়েকজন পড়ুয়া জখমও হয়েছে। স্কুলবাস এবং পুলকারে ছাত্রছাত্রীদের নিরাপত্তা বাড়াতে তাই একাধিক পদক্ষেপের কথা ভাবা হয়েছে। রাজ‌্য সরকারের নয়া এই অ‌্যাপ প্রাথমিকভাবে শহরের স্কুলগুলোতে দেওয়া হবে। তারা ছাত্রছাত্রীদের অভিভাবকদের এই অ‌্যাপ দেবেন নিজেদের স্কুলের নাম দিয়েছে। পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে স্কুলবাস এবং পুলকার সংগঠনগুলিও। পুলকার ওনার্স ওয়েলফেয়ার অ‌্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুদীপ দত্ত বলেন, ‘‘আমরাও তা পড়ুয়াদের নিরাপত্তায় একাধিক সচেতনতা শিবির করছি। যদি এরকম অ‌্যাপ আসে ভালই হবে। ’’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement