shono
Advertisement

আত্মহত্যার চেষ্টা করেছিলেন এ আর রহমান! হঠাৎ কেন এমন সিদ্ধান্ত নিয়েছিলেন শিল্পী?

এক সাক্ষাৎকারে জীবনের অন্ধকার অধ্যায়ের কথা জানালেন রহমান।
Posted: 10:31 AM Jan 11, 2024Updated: 03:21 PM Jan 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ আর রহমান। যার সুর মন ভালো করে দেয়। যার সুর প্রেম করা শেখায়। যার সুরে উজ্জ্বল হয়ে ওঠে যেকোনও মুহূর্ত। সেই সুরকারই যদি অন্ধকারের পথে হাঁটতে শুরু করে। সেই সুরকারই যদি আত্মহননের পথ বেছে নেওয়ার চেষ্টা করেন! তাহলে? হ্যাঁ, ঠিক এমনটাই ঘটেছিল রহমানের (AR Rahman) জীবনে। তিনি অবসাদগ্রস্ত হয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে সেই অন্ধকার সময়ের কথা বলেছেন অস্কারজয়ী সুরকার রহমান। তিনি জানান, ”কেরিয়ারের শুরুতে কোনও কিছুই হচ্ছিল না। আমি হতাশ হয়ে পড়েছিলাম। আমাকে অবসাদ গ্রাস করেছিল। আর তাই তো একটা সময় আত্মহত্যার চেষ্টাও করি। সেই সময় আমার মা আমাকে বলেছিল। অন্যের জন্য যখন বাঁচতে শুরু করবে, তখন এই ধরনের খেয়াল আসবে না। তার পর থেকেই আমার জীবন বদলে যায়। এখনও যখন মন খারাপ হয়, মায়ের সেই কথাগুলো ভাবি আমি। ”

জন্মের পর রহমানের বাবা তাঁর নাম রেখেছিল দিলীপ কুমার। সুরকার বাবা আর কে শেখরের মৃত্যুর পর পুরো পরিবার ইসলাম ধর্ম গ্রহণ করে। তার কিছু বছর পর মুক্তি পায় ‘রোজা’ ছবি। যার মধ্যে দিয়ে রহমানের নাম ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে।

[আরও পড়ুন: ইরা খানের মেহেন্দিতে সুপারহিট শ্বশুর-জামাই জুটি! আমির খানের চিয়ারলিডার নূপুর]

এই সাক্ষাৎকারে রহমান জানান, রহমানের কথায়, ‘কেউ আমাকে এই পথে আসার জন্য বলেনি। আমিই অনেক শান্তি পেতাম। মনে হচ্ছিল, সব যেন ঠিক চলছে। মনের ভেতর কিছু বিশেষ অনুভূতি কাজ করত। যে জিঙ্গেলগুলো প্রত্যাখ্যান করা হয়েছিল, প্রার্থনার পর সেগুলোই কবুল হয়ে যেতে থাকল।’

তাহলে ইসলাম ধর্ম গ্রহণের পরই কি জীবনে সফলতা এসেছে— এমন প্রশ্ন অনেকেই করেন এ আর রহমানকে। উত্তরে এই সংগীতজ্ঞ বলেন, ‘এটা ইসলামে ধর্মান্তরের বিষয় নয়। এটি আসলে নিজের ভিতর নিজেকে খুঁজে পাওয়া, নিজেকে অনুভব করা। এক্ষেত্রে আধ্যাত্মিক ও সুফি গুরুদের শিক্ষা এবং আমার মায়ের ভাবনাচিন্তাও বিশেষ ভূমিকা রেখেছে। প্রত্যেক বিশ্বাসেই বিশেষ কিছু রয়েছে এবং আমরা একটি বিশ্বাস বেছে নিয়েছি মাত্র। এবং আমরা এর পক্ষে।’

[আরও পড়ুন: ‘আগে বিয়ে সামলাও, তারপর বিগ বস-এ জিতো’, অঙ্কিতাকে পরামর্শ ‘মেন্টর’ কঙ্গনার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement