shono
Advertisement

রোজকার খাদ্যাভাসেই হচ্ছে চুলের ক্ষতি? সাবধান! এড়িয়ে চলুন এই খাবারগুলি

কী খাচ্ছেন, একটু ভেবে খান। কারণ এর প্রভাব আপনার সাধের চুলে পড়তে পারে।
Posted: 04:29 PM Jun 07, 2023Updated: 04:53 PM Jun 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘‘চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা।’’- বিদিশার নিশার মতো ঘন কালো চুল এখন অতীত। নানা সমস্যায় জর্জরিত মাথার চুল। আর এর জন্য দায়ী আমাদের রোজকার কিছু অভ্যাস। এই অভ্যাসের মধ্যেই পড়ে খাবারের অভ্যাস। কী খাচ্ছেন, একটু ভেবে খান। কারণ এর প্রভাব আপনার সাধের চুলে পড়তে পারে।

Advertisement

মিষ্টি খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু বেশি মিষ্টি খাওয়া উচিত নয়। তা যেমন শরীরের পক্ষে ক্ষতিকারক, তেমনই মাথার চুলের পক্ষে। শরীরে মিষ্টির পরিমাণ বেশি হয়ে গেলে প্রদাহের সমস্যা দেখা দিতে পারে, আবার হরমোনের ভারসাম্যও বিগড়ে যেতে পারে। এতেই চুলের ক্ষতি হয়। চুল পড়ার সমস্যাও বেড়ে যেতে পারে।

বর্তমান জীবনের ইঁদুরদৌড়ে রেডিমেড, প্রসেসড ফুডের চল বেড়েছে। কিন্তু এসে কখনও মেদ বেশি থাকে, কখনও ক্ষতিকারক রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়। বেশি সময় ধরে এই ধরনের খাবার খেলে চুলের গোড়া দুর্বল হয়ে যেতে পারে।

[আরও পড়ুন: বিয়েতে চাই সিনেমার মতো ছবি! মুশকিল আসান করতে হাজির Birdlens Creation]

ফাস্টফুড অনেকেরই প্রিয়। একটু ক্রিস্পি চিকেন, ফ্রেঞ্চ ফ্রাই বা বার্গার হলে যাঁদের মন্দ হয় না তাঁরা জেনে রাখুন এতে আপনার চুলের মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ে। চুলের বৃদ্ধিতেও এই ধরনের খাবার বাধা সৃষ্টি করতে পারে।

নুন শরীরে ভারসাম্য রক্ষা করে। কিন্তু এই নুন খাবারে বেশি হলে তা চুলের পক্ষে ক্ষতিকারণ। ডিহাইড্রেশনও হয়। কাঁচা নুন তো একেবারেই খাবেন না। এছাড়া অতিরিক্ত মদ্যপান যেমন শরীরের পক্ষে ক্ষতিকর তেমনই চুলেও এর মারাত্মক প্রভাব পড়ে। ভাল চুলের মূল কথা পুষ্টিকর খাবার। শাকসবজি বেশি করে খাওয়া উচিত বলেই মনে করেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: চশমার বিকল্প কি লেন্স হতে পারে? ঝুঁকি কতটা? উত্তর দিলেন বিশেষজ্ঞ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement