shono
Advertisement

‘জঘন্য ভাষা! হলিউড স্টাইল কার্টুন’, ‘আদিপুরুষ’কে তুলোধোনা অরুণ গোভিলের

টেলিপর্দার রামানন্দ সাগরের 'রাম' কী বললেন?
Posted: 12:59 PM Jun 18, 2023Updated: 01:24 PM Jun 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাম বললেই ভারতীয়দের চোখে ভেসে ওঠে অরুণ গোভিলের মুখ। সুদর্শন, সুপুরুষ গেরুয়া বসনধারী সেই রামের চিত্রই আজও দেশবাসীর মনে গেঁথে রয়েছে। টেলিপর্দায় একাধিকবার একাধিক তারকাকে রামের চরিত্রে অভিনয় করতে দেখা গেলেও রামানন্দ সাগরের রাম অরুণ গোভিলকে আজ অবধি কেউ টেক্কা দিতে পারেনি। টেলিপর্দায় প্রদর্শিত সেই ‘রামায়ণ’-এর রাম অরুণ গোভিলই এবার ‘আদিপুরুষ’কে তুলোধোনা করলেন।

Advertisement

শুক্রবার মুক্তি পেয়েছে ‘আদিপুরুষ’। যতটা প্রত্যাশা নিয়ে প্রেক্ষাগৃহে পাড়ি দিয়েছিলেন দর্শকরা, ঠিক ততটাই হতাশ হয়ে ফিরেছেন। বিশেষ করে, ৫০০ কোটি বাজেটের এই ছবির ভিএফএক্স দেখে আরও বিরক্ত হয়েছেন দর্শকরা। নেটপাড়ায় এই ছবি নিয়ে মিম-ট্রোলেরও অন্ত নেই। রাম-সীতা, লক্ষ্মণ, হনুমান থেকে রাবণ-ইন্দ্রজিৎ ‘আদিপুরুষ’-এ অত্যাধুনিকভাবে দেখানো কারও চরিত্রই মনে ধরেনি দর্শকদের। সিনেসমালোচকদের এককথার রিভিউ ‘হতাশ’। ততোধিক সমালোচিত হচ্ছে ছবির সংলাপ! ভারতীয় সংস্কৃতিক কাণ্ডারী রামায়ণ-এর চরিত্রদের মুখে চলতি ভাষার কুকথা মেনে নিতে পারেননি কেউই। এবার ‘আদিপুরুষ’ নিয়ে বিতর্কের মাঝেই মুখ খুললেন রামানন্দ সাগরের নাম অরুণ গোভিল।

অরুণের মন্তব্য, “‘আদিপুরুষ’ এক্কেবারে হলিউড স্টাইল কার্টুন ফিল্ম।” এখানেই অবশ্য শেষ নয়, সিনেমায় ব্যবহৃত ভাষাকে তুলোধোনা করে তাঁর মন্তব্য, “হনুমানের মুখে এধরণের সংলাপ মোটেই সমর্থন করি না। এসব হজম করা শক্ত। নির্মাতারাই তো এধরণের চরিত্র তৈরি করেছেন। আমি অভিনেতাদের কোনও দেখি না এখানে। কী চিন্তা করে যে এই সিনেমা বানিয়েছেন তাঁরা, আমি বুঝতে পারছি না। রামায়ণ আমাদের বিশ্বাস। তা নিয়ে এভাবে কাটাছেঁড়া, একেবারে সমর্থন যোগ্য নয়। পুরাণকে অত্যাধুনিকভাবে দেখা মারাত্মক ভুল। ভিএফএক্স-এর কথা ছাড়ুন, চরিত্রগুলোকে যেভাবে দেখানো হয়েছে তা সঠিক নয়। আরও সিরিয়াস হওয়া উচিত ছিল।”

[আরও পড়ুন: নিন্দা-বিতর্কের মধ্যেও ‘আদিপুরুষ’-এর বিপুল লক্ষ্মীলাভ, প্রথম দিনে ছবির আয় কত জানেন?]

এখানেই অবশ্য থামেননি অরুণ গোভিল। তিনি এও বলেন যে, “এতবছর ধরে মানুষের মনে রামায়ণ-এর যে ছবি রয়েছে, সেটা নিয়ে এক্সপেরিমেন্ট করার কী খুব দরকার ছিল? আমার মনে হয়, ‘আদিপুরুষ’ টিমের সম্ভবত ভগবান রাম-সীতার উপর কোনও বিশ্বাস নেই। তাই এভাবে কাটাছেঁড়া করেছে।” নিজে হলে গিয়ে ‘আদিপুরুষ’ না দেখলেও সোশ্যাল মিডিয়ায় যে সমালোচনা দেখছেন, “তাতেই বিরক্ত অরুণ গোভিল। তিনি এও উল্লেখ করেন, এই ছবি নিয়ে দর্শক নিজের রায় দিয়ে দিয়েছেন।”

[আরও পড়ুন: ‘এরকম ছবি বিদেশে দেখাবেন না…’, ‘আদিপুরুষ’ নিয়ে বেজায় ক্ষুব্ধ ‘রামায়ণ’ পরিচালকের ছেলে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement