shono
Advertisement

ভারত-চিন সংঘাতের আবহে চিনা দ্রব্য বয়কটের ডাক কেজরির, আমদানি বাড়ায় তোপ কেন্দ্রকে

বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করলেই ‘জব্দ’ হবে চিন, দাবি কেজরির।
Posted: 08:13 PM Dec 18, 2022Updated: 08:13 PM Dec 18, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাওয়াংয়ে চিনের (China) রক্তচক্ষুতে উদ্বিগ্ন দেশ। হাওয়া গরম। শুরু হয়েছে রাজনৈতিক তর্জা। “চিন যুদ্ধপ্রস্তুতি শুরু করেছে, মোদি সরকার ঘুমাচ্ছে”। রাহুল গান্ধীর (Rahul Gandhi) মন্তব্যের পর ১৯৬২-র যুদ্ধে হার, নেহরু (Jawaharlal nehru) তুলে কংগ্রেস (Congress) নেতাকে দোপ দেগেছে বিজেপি (BJP)। এবার ময়দানে নামলেন আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। ভারত-চিন সংঘাতের আবহে চিনা দ্রব্য বয়কটের ডাক দিলেন কেজরি।

Advertisement

এদিন দিল্লিতে ছিল আপের জাতীয় পরিষদের বৈঠক। সেখানে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন অরবিন্দ কেজরিওয়াল-সহ শীর্ষ আপ নেতারা। বৈঠকে উপস্থিত ছিলেন আর এক আপশাসিত রাজ্য পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান (Bhagwant Mann)। এই বৈঠক থেকেই চিনা আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে দেশবাসীকে চিনের তৈরি পণ্য বয়কট করতে বললেন দিল্লির মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: আর্জেন্টিনার বিরুদ্ধে তৈরি ফ্রান্সের সপ্তরথী, মেসিকে রুখতে তুরুপের তাস কে?]

উল্লেখ্য, গত ৯ ডিসেম্বরে তাওয়াংয়ে নতুন করে ভারত-চিন সংঘাতের ঘটনা ঘটে। এই প্রসঙ্গে কেজরি বলেন, “গত কয়েক বছর ধরেই চিন আমাদের হুমকি দিচ্ছে। আমাদের সেনা সাহসী লড়াই চালাচ্ছে। অনেকে আত্মত্যাগের মাধ্যমে দেশকে রক্ষা করছেন।” এইসঙ্গে আপ নেতা বলেন, “আমি সকলের কাছে অনুরোধ করছি, চিনা পণ্য কেনা বন্ধ করুন। কেন্দ্রীয় সরকারকে বলব, কোনও মতে চিনের সমানে মাথা নিচু করা চলবে না।”

এদিন চিনের সঙ্গে সম্পর্ক নিয়ে কেন্দ্রের সমালোচনা করেন কেজিরওয়াল। বলেন, “সোশ্যাল মিডিয়া মারফত আমার জানতে পারি, চিন আমাদের জমি দখল করছে। অথচ কেন্দ্র চিনকে পুরস্কৃত করছে। চিনা পণ্য আমাদানি বাড়ানো হচ্ছে।” এই বিষয়ে পরিসংখ্যানও দেন কেজরি। জানান, ২০২০-২১ অর্থবর্ষে ৬৫ হাজার কোটি ডলারের পণ্য আমদানি করা হয়েছে। ২০২১ -২২-এ তা বেড়ে হয়েছে ৯৫ হাজার কোটি ডলার। কেজরি বলেন, “চিন থেকে পণ্য আমদানি বন্ধ করতে হবে কেন্দ্রকে।” চিনের সঙ্গে যাবতীয় বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করলেই চিন ‘জব্দ’ হবে। দাবি আর নেতার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement