shono
Advertisement

নিত্যযাত্রীদের জন্য সুখবর, দুর্ঘটনা এড়াতে কলকাতা মেট্রোতে নতুন রেক

মেয়াদ উত্তীর্ণ রেকগুলিকে দেড় মাসের মধ্যেই তুলে নেওয়া হবে। The post নিত্যযাত্রীদের জন্য সুখবর, দুর্ঘটনা এড়াতে কলকাতা মেট্রোতে নতুন রেক appeared first on Sangbad Pratidin.
Posted: 06:37 PM Oct 28, 2018Updated: 06:37 PM Oct 28, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতা মেট্রোর জন্য আসছে নতুন রেক। ইতিমধ্যেই চারটে রেক এসে পড়েছে। সেগুলির চূড়ান্ত পর্যায়ের পরীক্ষাপর্ব চলছে। ছোটখাটো কিছু পরিবর্তন হয়ে গেলেই চারটি রেকই মেট্রোর ট্র্যাকে চলার উপযোগী হয়ে উঠবে। সবমিলিয়ে তিনমাসের মধ্যেই নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত নতুন রেক চলতে শুরু করবে।

Advertisement

মেট্রোরেল সূত্রের খবর, নতুন রেক চলাচল শুরু হতেই পুরনোগুলিকে বাতিলের ব্যবস্থা করা হবে। কলকাতা মেট্রোতে এমনও কিছু রেক রয়েছে যেগুলির চলাচলের মেয়াদ পেরিয়ে গিয়েছে। তবুও নতুন রেক না আসায় সেগুলিকেই জোড়াতালি দিয়ে চালানো হচ্ছিল। এদিকে পাল্লা দিয়ে বাড়ছিল দুর্ঘটনাও। কখনও মেট্রো থেকে ধোঁয়া, কখনও ভিড়ে ভরতি মেট্রোর দরজা না খোলা। কখনও খোলা দরজা বন্ধ না হওয়া, এমনটা হামেশাই দেখা যায়। তারসঙ্গে অন্যান্য সমস্যা তো রয়েইছে। মেট্রো নিয়ে যাত্রীদের হতাশার শেষ নেই। কিন্তু বিকল্প কোনও ব্যবস্থা না থাকাতে মেট্রো নির্ভরতা দিনে দিনে বাড়ছে বই কমছে না। সেখানে দুর্ঘটনা এড়াতে পুরনো রেক তুলে নিয়ে নতুন রেক চালুর সিদ্ধান্তে অনেকটাই নিশ্চিন্ত যাত্রীরা। তিনমাসের মধ্যে চালু হয়ে যাবে নতুন রেক। আর আগামী দেড়মাসের মধ্যে পুরনো একেএকে রেকগুলিকে বসিয়ে দেওয়া হবে।

[বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, আগামী দু’দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দক্ষিণবঙ্গে]

মেট্রোয় একের পর এক বিভ্রাট ও দুর্ঘটনা এড়াতেও নয়া ব্যবস্থা নেওয়া হয়েছে। চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের পদ তৈরি হয়েছে। যাঁর কাজ হবে মেট্রোর যান্ত্রিক ত্রুটি মেটানোর পাশাপাশি বিবিধ সমস্যার সফল সমাধান।

উল্লেখ্য, মেট্রো বিভ্রাট এখন প্রতিদিনকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে। নিত্যযাত্রীদের কাছে তা অনেকটা ত্রাসের পর্যায়ে পৌঁছেছে। পুজোর মধ্যেও সেন্ট্রাল মেট্রো স্টেশনে আগুন লেগে যাওয়ায় আতঙ্ক ছড়িয়েছিল। গত একমাসে বেশ কয়েকবার আত্মহত্যার চেষ্টাও হয়েছে। দমদমে একজন মেট্রোর লাইনে হাঁটার চেষ্টা করতে গিয়ে দুর্ঘটনায় পড়েন। থার্ডলাইনে বিদ্যুৎস্পৃষ্ট হন ওই ব্যক্তি তাঁকে তড়িঘড়ি হাসপাতালে ভরতি করা হয়। গত সেপ্টেম্বরেই রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশনে দিনের ব্যস্ত সময়ে আত্মহত্যার চেষ্টা করেন এক ব্যক্তি।

[কালীপুজোর গেট নিয়ে ৩টি ক্লাবের সংঘর্ষ, ধুন্ধুমার আলিপুরে]

The post নিত্যযাত্রীদের জন্য সুখবর, দুর্ঘটনা এড়াতে কলকাতা মেট্রোতে নতুন রেক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement