shono
Advertisement

জিন্স-টিশার্ট, লেগিংস পরে পড়াতে আসা যাবে না, শিক্ষকদের নির্দেশিকা অসম সরকারের

শাড়ি, ধুতির মতো পোশাক পরতে হবে শিক্ষক-শিক্ষিকাদের।
Posted: 12:56 PM Aug 22, 2023Updated: 12:57 PM Aug 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জিনস, লেগিংস পরে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারবেন না শিক্ষক-শিক্ষিকারা। নতুন নির্দেশিকা প্রকাশ করে এই বিষয়টি জানিয়ে দিল অসম (Assam) সরকার। ঐতিহ্যশালী বা ফর্মাল পোশাক পরেই ক্লাসে যেতে হবে শিক্ষক-শিক্ষিকাদের। কী ধরনের পোশাক পরতে পারবেন, সেই বিবরণও সাফ লিখে দেওয়া হয়েছে সরকারি নির্দেশিকায়। প্রসঙ্গত, তিন মাস আগেই স্কুলের শিক্ষকদের জন্যও একইরকম পোশাকের নির্দেশিকা প্রকাশ করেছিল হিমন্ত বিশ্বশর্মার (Himant Viswa Sharma) সরকার।

Advertisement

সোমবার অসম সরকারের নির্দেশিকা জারি করা হয় রাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির শিক্ষকদের জন্য। সেখানে বলা হয়েছে, “নিজেদের ইচ্ছামতো পোশাক পরছেন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। অধিকাংশ জনতারই এইরকম পোশাক পরা পছন্দ নয়। সরকারের নজরেও পড়েছে এই বিষয়টি।” নির্দেশিকায় আরও বলা হয়েছে, সবসময় শৃঙ্খলা ও শালীনতার প্রতীক হওয়া উচিত শিক্ষকদের। অন্তত যতক্ষণ তিনি কর্মক্ষেত্রে রয়েছেন, সেখানে যথাযথ পোশাক পরা উচিত।

[আরও পড়ুন: জাতীয় সংগীতের মতো রাজ্যের জন্য তৈরি হোক ‘রাজ্য সংগীত’, প্রস্তাব স্পিকারের]

এই নির্দেশিকার সঙ্গেই পুরুষ ও মহিলা শিক্ষকদের জন্য আলাদা করে পোশাকবিধি উল্লেখ করেছে অসম সরকার। বলা হয়েছে, পুরুষদের ফর্মাল শার্ট-প্যান্ট পরে কর্মক্ষেত্রে যেতে হবে। ধুতি বা পাজামাও পরা যেতে পারে। কিন্তু পোলো টি-শার্ট, ডেনিম জিন্সের মতো পোশাক একেবারে নিষিদ্ধ। অন্যদিকে, মহিলাদের জন্য বরাদ্দ করা হয়েছে সালোয়ার সুট, শাড়ি বা মেখলা-চাদর। কিন্তু কর্মক্ষেত্রে লেগিংস, জিন্স, টি-শার্ট এসব পরা যাবে না।

পোশাকবিধির পাশাপাশি আরও একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে অসমের সরকার। বলা হয়েছে, হালকা রঙের পোশাক পরে আসতে হবে। তাছাড়াও পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে, ভদ্র পোশাক পরতে হবে। প্রসঙ্গত, মে মাসেই সরকারি স্কুলের শিক্ষকদের জন্যও একইরকম নির্দেশিকা জারি করেছিল অসম সরকার।

[আরও পড়ুন: ‘ব্যর্থতা মানতে পারছি না’, লুনা-২৫ ভাঙার পরেই অসুস্থ হয়ে হাসপাতালে রুশ বিজ্ঞানী]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement