shono
Advertisement

কলকাতায় তৈরি অসমিয়া ছবি এবার অস্কার দৌড়ে, শর্ট ফিল্ম বিভাগে লড়বে ‘মুর ঘুড়ার দুরন্ত গতি’

ছবির পরিচালক সত্যজিৎ রায় ফিল্ম ইনস্টিটিউটের ছাত্র।
Posted: 12:44 PM Sep 09, 2022Updated: 01:17 PM Sep 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছবির নাম ‘মুর ঘুড়ার দুরন্ত গতি’ ( Mur Ghurar Duronto Goti )। অর্থাৎ বাংলায় এর অর্থ আমার ঘোড়া গতি দুরন্ত। এই মুহূর্তে এই অসমিয়া শর্ট ফিল্মই এখন টক অফ দ্য টাউন। আর হবে নাই বা কেন, কলকাতায় তৈরি এই ছবিই এবার অস্কারের দৌঁড়ে। স্বল্প দৈর্ঘ্য বিভাগে ভারতের হয়ে অস্কারে যাচ্ছে ২৭ বছর বয়সি পরিচালক মহর্ষি তুহিন কাশ্যপের এই ছবি। যা কিনা আদতে কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম ইনস্টিটিউটে পড়ার সময় স্টুডেন্ট প্রোজেক্ট হিসেবে বানিয়ে ছিলেন মহর্ষি।

Advertisement

সংবাদসংস্থা পিটিআইকে মহর্ষি জানিয়েছেন, ‘একেবারে স্বপ্ন সত্যি হওয়ার মতো লাগছে। ভাবতেই পারছি না। এই ছবির সঙ্গে আমরা খুব নিবিড়ভাবে যুক্ত ছিলাম। ছবির বেশিরভাগ শুটিং হয়েছে কলকাতায়।’

[আরও পড়ুন: রুদ্রনীল,পরমব্রত, ঋত্বিক, ঋতব্রত, অরিন্দম শীলের ‘শাবাশ ফেলুদা’র শুটিংয়ে চার অভিনেতার রিইউনিয়ান]

কীরকম গল্প বলে এই ছবি?

এই ছবি এক ব্যক্তির গল্প বলে। যে মনে করে এই দুনিয়ার সবচেয়ে দ্রুততম ঘোড়া রয়েছে তার কাছেই। সেই ঘোড়া নিয়েই সে চায় বিশ্ব জয় করতে। সমস্ত ঘোড় দৌড় জিততে। তার কাছে আদতে ঘোড়া নেই। রয়েছে গাধা! গাধা পিটিয়ে ঘোড়ার গল্পকে আজকের সমাজের সঙ্গে মিলিয়ে এই ছবির কাহিনি লিখেছেন মহর্ষি। তবে গল্পেই শুধু চমক নয়, এই ছবিতে উঠে এসেছে অসমের ৬০০ বছরের পুরনো মৃতপ্রায় ‘আর্ট ফর্ম’ ওজাপলিকে ফিরিয়ে এনেছেন মহর্ষি। ওজাপালি হল এমন এক আর্ট ফর্ম যেখানে নেচে-গেয়ে, অঙ্গভঙ্গি করে গল্প বলা হয়। সেই ফরম্যাটেই ছবি বানিয়েছেন পরিচালক। ওজাপালি শিল্পী এই ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন। ইতিমধ্যেই দেশে বেশ কিছু ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার জিতেছে এই ছবি।

[আরও পড়ুন: ‘রণবীর-আলিয়া নিজেরাই ঢুকতে চাননি’, মহাকাল মন্দির বিতর্কে মুখ খুললেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement