shono
Advertisement

২০২০-র মধ্যে অপ্রয়োজনীয় হয়ে পড়বে কার্ড ও এটিএম!

ডিজিটাল ইকোনমিতে দেশকে শিক্ষিত করার দায়িত্ব যুবপ্রজন্মকেই নিতে হবে বলে মত নীতি আয়োগের সিইও'র। The post ২০২০-র মধ্যে অপ্রয়োজনীয় হয়ে পড়বে কার্ড ও এটিএম! appeared first on Sangbad Pratidin.
Posted: 08:27 PM Jan 08, 2017Updated: 03:32 PM Jan 08, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিল ইস্তক ভারত যেভাবে প্রযুক্তিগত দিক থেকে উন্নত হচ্ছে, তাতে আর তিন বছরের মধ্যে এটিএম, ডেবিট কার্ড এবং পিওএস মেশিনগুলি একেবারেই অপ্রয়োজনীয় হয়ে যাবে। এমনটাই মনে করছেন নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত।

Advertisement

(কালো টাকার কারবারিদের ফের হুঁশিয়ারি মোদির)

রবিবার বেঙ্গালুরুতে প্রবাসী ভারতীয় দিবসের অনুষ্ঠানে ক্যাশলেস অর্থনীতিকে আরও জোরদার করার আহ্বান জানালেন তিনি। পাশাপাশি প্রধানমন্ত্রীর উদ্যোগে আনা ভীম অ্যাপেরও প্রশংসা করলেন। তিনি বলেন, “অর্থনৈতিক প্রযুক্তির বিষয়ে বিশ্বে নজির গড়ার ক্ষমতা রাখে ভারত। আর গত ৮ নভেম্বর নরেন্দ্র মোদির নোট বাতিলের কথা ঘোষণার পর সেই লক্ষ্যপূরণেই জোরকদমে এগিয়ে চলেছে এই দেশ। সেই কারণেই ক্যাশলেস অর্থনীতিকে বাস্তবায়িত করতে সফল হবে এই দেশ।”

(মোবাইল চোর সন্দেহে প্রতিবন্ধী যুবককে বেধড়ক মার পুলিশের)

কান্ত মনে করেন, ২০২০ সালের মধ্যে এটিএম, পিওএস মেশিন, ডেবিট কার্ডগুলিও একপ্রকার অচল হয়ে যাবে। কারণ তখন আরও সহজ উপায়ে লেনদেন সারতে পারবেন সাধারণ মানুষ। ভীম অ্যাপ এবং বায়োমেট্রিকের মাধ্যমেই মাত্র ৩০ সেকেন্ডে লেনদেন করতে পারবেন তাঁরা। আধার কার্ড দিয়েই যখন সমস্ত কাজ হয়ে যাবে, তখন স্বাভাবিকভাবেই এটিএম-এর লাইনে দাঁড়িয়ে আর সময় নষ্ট করবে না আম আদমি। পাশাপাশি এই পদ্ধতিতে লেনদেন হলে দেশের অর্থনৈতিক স্বচ্ছতাও বজায় থাকবে বলে মনে করছেন তিনি। তবে ডিজিটাল ইকোনমিতে দেশকে শিক্ষিত করার দায়িত্ব যুবপ্রজন্মকেই নিতে হবে বলে মত নীতি আয়োগের সিইও’র।

The post ২০২০-র মধ্যে অপ্রয়োজনীয় হয়ে পড়বে কার্ড ও এটিএম! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement