shono
Advertisement
Usman Khawaja

রশিদ খানদের জয়ে একইসঙ্গে উচ্ছ্বসিত ও দুঃখিত খোয়াজা! তোপ দাগলেন নিজের দেশের বোর্ডকেই

কী বললেন খোয়াজা?
Published By: Krishanu MazumderPosted: 05:12 PM Jun 24, 2024Updated: 05:12 PM Jun 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে (Australia) হারিয়ে আফগানিস্তান (Afghanistan) এখন মেঘের উপর দিয়ে হাঁটছে। আফগান ক্রিকেটারদের প্রশংসা করে অস্ট্রেলিয়ান টেস্ট ক্রিকেটার উসমান খোয়াজা নিজের দেশের ক্রিকেট সংস্থার বিরুদ্ধেই তোপ দাগলেন।
অস্ট্রেলিয়া-আফগানিস্তান সিরিজ হওয়ার কথা ছিল স্যর ডনের দেশে। কিন্তু আফগানিস্তানে তালিবান শাসন ক্ষমতা দখলের পরে সেদেশে নারীদের স্বাধীনতা নেই, মানবাধিকার লুণ্ঠিত। সেই কারণেই অস্ট্রেলিয়ার মাটিতে আফগানিস্তানকে খেলার অনুমতি দেয়নি অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। 

Advertisement

[আরও পড়ুন: কোপায় ব্রাজিলের প্রথম ম্যাচ কোস্টারিকার সঙ্গে, ১০ নম্বর জার্সির মর্যাদা রাখাই লক্ষ্য রড্রিগোর]


কিন্তু বিশ্বকাপে রশিদ খানরা চমকে দিয়েছেন। অস্ট্রেলিয়াকে হারানোর পরে পরিস্থিতি এখন যা, তাতে খোদ অজিরাই এখন ছিটকে যাওয়ার ভয় পাচ্ছে মেগা টুর্নামেন্ট থেকে। আফগানদের জয়ের পরে খোয়াজা অভিনন্দন জানিয়েছেন রশিদদের। সোশাল মিডিয়ায় লিখেছেন, ''ওয়েল ডান ব্রাদার। নির্দিষ্ট দিনে তোমরাই ভালো খেলেছ। দেশে ও বিদেশে তোমরা অসংখ্য মানুষের অনুপ্রেরণা। তোমাদের অস্ট্রেলিয়ার মাটিতে খেলতে না দেখায় খুব দুঃখ পেয়েছি।''
আফগানিস্তানে এখন তালিবান-শাসন। আর সেই শাসনে মহিলাদের মৌলিক অধিকার খর্ব করা হচ্ছে। মহিলাদের স্বাধীনতা হরণ করা হচ্ছে। এই সমস্ত কারণ দেখিয়েই ক্রিকেট অস্ট্রেলিয়া স্থির করেছে তারা আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলবে না। 

ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে এক বিবৃতিতে সেই সময়ে বলা হয়েছিল, ”অস্ট্রেলিয়া সরকার এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলার পরই ক্রিকেট অস্ট্রেলিয়া এই সিদ্ধান্তে এসে পৌঁছেছে যে ২০২৩ সালের মার্চে আইসিসি সুপার লিগের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আফগানিস্তানের বিরুদ্ধে খেলা তাদের পক্ষে সম্ভব নয়।”
গত বছরের মার্চে আফগানিস্তানের (Afghanistan) বিরুদ্ধে ওয়ানডে সিরিজে নামার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু অস্ট্রেলিয়া ক্রিকেট সংস্থা তা বাতিল করে দেয়। আফগানদের বিরুদ্ধে অস্ট্রেলিয়া না খেলার সিদ্ধান্ত নেওয়ার প্রেক্ষিতে গভীর অসন্তোষ প্রকাশ করেছিলেন আফগান ক্রিকেটাররা। নবীন উল হক প্রতিবাদ জানিয়েছিলেন। ঘোষণা করেছিলেন, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টুর্নামেন্ট থেকে তিনি নাম প্রত্যাহার করে নেবেন। সেই বিতর্কিত অধ্যায় পিছনে ফেলে এগিয়ে গিয়েছে আফগান ক্রিকেট। অস্ট্রেলিয়াকে বিশ্বকাপের মঞ্চে মাটি ধরিয়ে রীতিমতো আলোড়ন তৈরি করে দিয়েছে।  

[আরও পড়ুন: ‘শিশু শ্রমিক’ ইয়ামালকে নিয়ে বিপাকে স্পেন! জার্মানির শ্রম আইনে হতে পারে বড় শাস্তি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে (Australia) হারিয়ে আফগানিস্তান (Afghanistan) এখন মেঘের উপর দিয়ে হাঁটছে।
  • আফগান ক্রিকেটারদের প্রশংসা করে অস্ট্রেলিয়ান টেস্ট ক্রিকেটার উসমান খোয়াজা নিজের দেশের ক্রিকেট সংস্থার বিরুদ্ধেই তোপ দাগলেন।
  • অস্ট্রেলিয়া-আফগানিস্তান সিরিজ হওয়ার কথা ছিল স্যর ডনের দেশে।
Advertisement