shono
Advertisement

অপু-কাজলের সম্পর্ক নিয়ে সেলুলয়েডে বিভূতিভূষণের বাকি গল্প

পর্দায় অপু ট্রিলজির পরের গল্প। The post অপু-কাজলের সম্পর্ক নিয়ে সেলুলয়েডে বিভূতিভূষণের বাকি গল্প appeared first on Sangbad Pratidin.
Posted: 02:43 PM Jan 18, 2019Updated: 02:43 PM Jan 18, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পথের পাঁচালি’ দিয়ে বড়পর্দায় যাত্রা শুরু করেছিল অপু। তারপর তার যাত্রা চলছে। এসেছে ‘অপরাজিত’, ‘অপুর সংসার’। অপু বিয়ে করেছে, বাবা হয়েছে। ছেলে কাজলের সঙ্গে শেষ পর্যন্ত দেখাও হয়েছে তার। কিন্তু তারপর? এখানেই সত্যজিৎ রায় তাঁর ‘অপু’-র জার্নি শেষ করেছেন। এবার ঠিক এখান থেকেই পুনরুজ্জীবিত হবে অপু। কাজলের সঙ্গে দেখা হওয়ার পর তার জীবন কোন খাতে বয়ে গিয়েছে, তার গল্প দেখা যাবে বড়পর্দায়।

Advertisement

গল্প সেই বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়েরই। নিশ্চিন্দিপুরের ইন্দির ঠাকুরানির কোলে জগৎ দেখা শুরু করেছিল ছোট্ট অপূর্ব। তারপর সে বড় হয়েছে। দিদি দুর্গার সঙ্গে কাশফুলের বন পেরিয়ে রেলগাড়ি দেখেছে। লুকিয়ে আমের কুসি খেয়েছে। কল্পনায় চলে গিয়েছে রূপকথার দেশে। অপু-দুর্গার ছেলেবেলার গল্প দিয়ে ‘পথের পাঁচালি’ এঁকেছিলেন সত্যজিৎ রায়। কিশোর অপু তাঁর ‘অপরাজিত’ ছবিতে ধরা দিয়েছে। বাবা হরিহরের মৃত্যুর পর অপুর লড়াই, বড় হয়ে ওঠার তাগিদ নিয়ে ফ্রেমের পর ফ্রেম সাজিয়েছিলেন পরিচালক। ‘অপুর সংসার’ ছবিতে ধরা পড়েছিল যৌবনের অপূর্ব আর তাঁর স্ত্রী অপর্ণার কথা। ছেলে কাজলও ছিল ছবির কিয়দাংশে। কিন্তু তারপর পর্দা থেকে হারিয়ে যায় নিশ্চিন্দিপুর অপূর্ব রায়। কাজলকে কাঁধে নিয়ে যেই যে যাত্রা শুরু করে অপু, তা আর শেষ হয়নি। কিন্তু বিভূতিভূষণের অপু ফিরে এসেছিল নিশ্চিন্দিপুরে। তার পৌত্রিক ভিটেয়। কাজলও এসেছিল তার সঙ্গে। সেই গল্প এবার সেলুলয়েডে আনবেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। ‘অপরাজিত’ উপন্যাস অবলম্বনে তৈরি হবে ছবিটি।

মুক্তির আগেই রাষ্ট্রপতির জন্য বিশেষ স্ক্রিনিং ‘মণিকর্ণিকা’-র ]

ছবির নাম ‘অভিযাত্রিক’। ছবিটি প্রযোজনা করবেন বলিউডের পরিচালক মধুর ভান্ডারকর। তিনি বলেছেন, একজন পরিচালক ও চিত্রসমালোচক হিসেবে তিনি বরাবরই সত্যজিৎ রায়ের অনুরাগী। অপুর জার্নি সবসময় তাঁকে মুগ্ধ করে। ‘অভিযাত্রিক’ ছবিটি শুধু বাঙালি দর্শকদের জন্য নয়, সারা বিশ্বের জন্য এক বড় পাওয়া। ছবিটি সহ-প্রযোজনা করেছেন গৌরাঙ্গ জালান। তিনি জানিয়েছেন, ছবিটি বানানোর জন্য তাঁদের টিম যথেষ্ট উপযুক্ত। মধুর ভান্ডারকরের মতো একজন তাঁদের টিমের অংশ, এতে তাঁরা আপ্লুত। অপু ও তার ছেলের সম্পর্কের কথা উঠে এসেছে ছবিতে। কাজলকে এই ছবিতে নতুনভাবে আবিষ্কার করবে দর্শক।

‘অভিযাত্রিক’ ছবিতে অপু ও কাজল ছাড়াও দুগ্গা, অপর্ণা, রাণুদি ও লীলা চরিত্রগুলি রয়েছে। লীলা চরিত্রটি অপু ট্রিলজিতে নেই। কিন্তু আসল উপন্যাসে গুরুত্বপূর্ণ চরিত্র এই লীলা। তাই এখানেও এই চরিত্রটিকে রাখা হয়েছে। আর রয়েছে নিশ্চিন্দিপুর গ্রাম।

ভূষণ কুমারের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ]

The post অপু-কাজলের সম্পর্ক নিয়ে সেলুলয়েডে বিভূতিভূষণের বাকি গল্প appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement